Breaking News

আন্তঃকোরিয়া আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়া সরকার শুক্রবার সামরিক কর্মকর্তাদের মধ্যে আন্তঃকোরিয়া আলোচনা অনুষ্ঠানের প্রস্তাব দিয়েছে। তারা বিচ্ছিন্ন পরিবারগুলোর পুনর্মিলনের ব্যাপারে ১লা আগস্ট থেকে রেডক্রসের কর্মকর্তা পর্যায়ের আলোচনারও আহ্বান জানিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, দক্ষিণ কোরিয়া ২১শে জুলাই নিরপেক্ষ গ্রাম পানমুঞ্জমে সামরিক আলোচনার অনুরোধ জানিয়েছে। সামরিক সীমারেখায় উত্তেজনা সৃষ্টিকারী শত্রুতামূলক কর্মকাণ্ড বন্ধ করাই এই আলোচনার লক্ষ্য। এটা হবে প্রায় তিন বছরের মধ্যে এধরনের প্রথম বৈঠক।

পৃথকভাবে দক্ষিণ কোরিয়ার রেডক্রসের কর্মকর্তারা সাংবাদিকদের জানান, ১লা আগস্ট পানমুঞ্জমে আলোচনার প্রস্তাব দেয়া হয়েছে। তারা জানান, কোরীয় যুদ্ধে বিচ্ছিন্ন পরিবারগুলো দুই কোরিয়ার মধ্যে দ্বিতীয় শীর্ষ সম্মেলনের দশম বার্ষিকী, ৪ঠা অক্টোবর মিলিত হতে পারবে। এর আগের পারিবারিক পুনর্মিলন অনুষ্ঠিত হয় ২০১৫ সালের অক্টোবর। দক্ষিণ কোরিয়ার পুনঃএকত্রীকরণ মন্ত্রী চিউ মিয়ং গুন এক বিবৃতিতে বলেন, সত্যিই কোরীয় উপদ্বীপে শান্তি এবং দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতি চাইলে এই প্রস্তাব উত্তরের গ্রহণ করা উচিত।

প্রেসিডেন্ট মুন জে-ইন দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে উদগ্রীব। ৬ই জুলাই জার্মানিতে এক বক্তব্যে মুন দুই দেশের মধ্যে ২৭শে জুলাই থেকে সব রকমের শত্রুতামূলক কর্মকাণ্ড বন্ধের পরামর্শ দেন। ২৭শে জুলাই হল ১৯৫৩ সালে যুদ্ধ বন্ধে অস্ত্র বিরতির ৬৪তম বার্ষিকী।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *