Breaking News

ইয়াহুর ৫০ কোটি গ্রাহকের তথ্য ‍হ্যাকারদের হাতে

ইয়াহুর ৫০ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা, যাকে ইতিহাসের সবচেয়ে বড় সাইবার আক্রমণ হিসেবে দেখা হচ্ছে। ২০১৪ সালে এসব অ্যাকাউন্টের তথ্য চুরি হয় বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে ইয়াহু। বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইয়াহু অ্যাকাউন্টধারীর নাম, ইমেইল অ্যাড্রেস, টেলিফোন নম্বর, জন্ম তারিখ ও সুরক্ষিত পাসওয়ার্ড (হ্যাশ্ড পাসওয়ার্ড) হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের তথ্য এবং অরক্ষিত পাসওয়ার্ড চুরি হয়নি বলে ইয়াহুর বিবৃতিতে বলা হয়েছে। কোম্পানিটি বলছে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ সাইবার হামলা হয় বলে তাদের ধারণা। বিষয়টি নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করার কথা জানিয়েছে তারা।
যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি ভেরাইজোন গত জুলাইয়ে ৪৮০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয় বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

গত অগাস্টে ‘পিস’ নামের এক হ্যাকার ২০ কোটি ইয়াহু অ্যাকাউন্টের তথ্য বিক্রির চেষ্টা চালালে কোম্পানিটিতে বড় ধরনের সাইবার হামলার খবর ছড়ায়। ইয়াহু এখন বলছে, প্রথমে যে ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেক বড় পরিসরে এ হামলা হয়। ২০১৪ থেকে পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকলে সবাইকে তা বদল করতে বলেছিল ইয়াহু।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *