Breaking News

উড়ন্ত গাড়ি তৈরি করছে জাপানের টয়োটা

জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা ঘোষণা করেছে, তারা একটি উড়ন্ত গাড়ি তৈরির কাজ শুরু করছেন। একদল প্রকৌশলীকে তারা এজন্য আর্থিক সহায়তা দেবে। স্কাইড্রাইভ নামে এই গাড়িটিতে ব্যবহৃত হবে ড্রোন প্রযুক্তি। পৃথিবীতে উড়ন্ত গাড়ির যত মডেল এ পর্যন্ত বেরিয়েছে – তার মধ্যে এটিই হবে সবচাইতে ছোট আকারের। এতে থাকবে তিনটি চাকা এবং চারটি রোটার বা প্রপেলর – এটি হবে সাড়ে ৯ ফিট লম্বা এবং চওড়ায় হবে সাড়ে চার ফিটের কিছু কম।এটাই উড়ন্ত গাড়ি মাটি থেকে ১০ মিটার ওপর দিয়ে উড়তে পারবে। এর গতি হবে সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ৬২ মাইল।

‘কার্টিভেটর’ নামে এই গ্রুপটির কার্যালয় মধ্য জাপানের টয়োটা সিটির বাইরে। এতদিন পর্যন্ত তারা জনগণের কাছ থেকে অর্থ তুলে এই প্রকল্পের কাজ চালিয়েছে। তবে এখন টয়োটা বলছে, কার্টিভেটরকে তারা এই প্রকল্পের জন্য ৫ কোটি ইয়েন দিতে রাজী হয়েছে – যা ২ লাখ ৭৪ হাজার পাউন্ডের সমতূল্য।

স্কাইড্রাইভ তৈরির জন্য কাজ করছেন ৩০ জন স্বেচ্ছাসেবী প্রকৌশলী। তারা আশা করছেন ২০২০ সালে টোকিওতে যে গ্রীষ্মকালীন অলিম্পিক হবে, তাতে মশাল প্রজ্জ্বলনের জন্য এই উড়ন্ত গাড়ি কাজে লাগানো যাবে। উড়ন্ত গাড়ি এক সময় ছিল কল্পবিজ্ঞানের বিষয়। কিন্তু এখন পৃথিবীর অনেকগুলো দেশেই উড়ন্ত গাড়ি বানানোর গবেষণা চলছে। এর মধ্যে আছে যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস, ও চীন।

সূত্র : বিবিসি।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *