Breaking News

লিউ শিয়াওবোর মরদেহের সৎকার

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে যে, আজ পরিবার এবং বন্ধুদের অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত এক অনুষ্ঠানের পর নোবেল পুরস্কার বিজয়ী লিউ শিয়াও বো’র মরদেহের সৎকার করা হয়েছে। মিঃ লিউ, গত বৃহস্পতিবার উত্তর পূর্বাঞ্চলীয় শহর “শেনইয়াং”এর এক হাসপাতালে পরলোকগমন করেন। চীনে, একদলীয় শাসনের সমালোচনা করার পর তাঁকে সরকার উৎখাতের প্রচেষ্টার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। শেনইয়াংএর পৌর সরকার এক সাংবাদিক সম্মেলনে জানায় যে, “তাঁর পরিবারের সদস্যদের ইচ্ছা অনুযায়ী” সৎকার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তাঁর দেহভষ্মের কি ব্যবস্থা করা হবে, তা এখনও জানা যায় নি। সরকারী কর্মকর্তাদের প্রকাশিত একটি ছবিতে, কফিনের পাশে শোকার্ত ব্যক্তিদেরকে সমবেত হতে এবং মিঃ লিউ’র স্ত্রী লিউ শিয়াকে তাঁর পরলোকগত স্বামীর একটি ছবি ধরে থাকতে দেখা যায়।
সাংবাদিকরা, গৃহবন্দী অবস্থায় থাকা মিয লিউ শিয়া সম্পর্কে বিভিন্ন রকম প্রশ্ন করেন।

পৌর সরকারের একজন কর্মকর্তা বলেন যে, সম্পর্কিত বিভাগগুলি আইন অনুযায়ী বিধবা স্ত্রীর অধিকার রক্ষা করবে। তবে, তিনি কোথায় আছেন অথবা তিনি ইচ্ছা করলে তাঁকে চীন ত্যাগ করতে দেয়া হবে কিনা কর্মকর্তারা সে বিষয়ে কিছু বলেন নি। চীনা কর্তৃপক্ষ, মিঃ লিউ’র সৎকারের বিষয়ে তারা যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে সেই ধারণা দেয়ার জন্য সাংবাদিক সম্মেলনে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে বলে মনে করা হচ্ছে।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *