Breaking News

স্মৃতিশক্তির জন্য যেসব খাবার ক্ষতিকর

সুস্থ থাকা মানে শুধুমাত্র শারীরিক সুস্থতাই নয়। মানসিকভাবেও সুস্থ থাকার প্রয়োজন রয়েছে। তবে ব্যস্ততার কারণে শারীরের দিকে নজর দিতে পারলেও মানসিক সুস্থতার বিষয়টি খেয়ালই থাকে না অনেকের। সময়ও হয়ে ওঠে না। তবে চিকিৎসকেরা বলছেন, শরীরের মতো মনেরও সুস্থতা জরুরি। কেননা, দুটি বিষয় একই সুতোয় গাঁথা! মানসিক চাপের কারণে অনেক সময়েই বিভিন্ন জানা বিষয় ভুলে যাই আমরা। তবে এই ভুলে যাওয়ার কারণ ও প্রতিকার নিয়ে খুব একটা গুরুত্ব দেন না অনেকেই। চিকিৎসকেরা বলছেন, এমন কিছু খাবার আছে, যা খেলে স্মৃতিশক্তি কমে যেতে পারে। তাই সেসব খাবার এড়িয়ে চলাই মস্তিষ্কের জন্য ভালো। জেনে নেয়া যাক সেসব ক্ষতিকর খাবারের নাম।

সামুদ্রিক খাদ্য :
বিজ্ঞানীদের মতে, সাগরের খাবারে প্রচুর পরিমাণে পারদ থাকে। সমীক্ষায় দেখা গেছে, যারা নিয়মিত প্রচুর পরিমাণে সামুদ্রিক মাছ খেয়ে থাকেন তাদের স্মৃতিশক্তি সাধারণের তুলনায় অনেক কম হয়।

চর্বিযুক্ত খাবার :
যারা চর্বিযুক্ত খাবার নিয়মিত রসিয়ে রসিয়ে খান তাদের জন্য দুঃসংবাদ। এসব ট্রান্স ফ্যাট জাতীয় খাবার আমাদের স্মৃতিশক্তিকে দুর্বল করে দেয়। তাই স্মৃতিশক্তি বাড়াতে এসমস্ত ট্রান্স ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলাই উত্তম।

মিষ্টিযুক্ত খাবার :
চিকিৎসকদের মতে যারা অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেয়ে থাকেন তাদের স্মৃতিশক্তিও অপেক্ষাকৃত দুর্বল হয়। সুগার মানব মস্তিস্কের মনে রাখার ক্ষমতায় বাধা হয়ে দাঁড়ায়।

নোনতা খাবার :
স্মৃতিশক্তি চাঙ্গা রাখতে চিকিৎসকেরা এই জাতীয় খাবারও এড়িয়ে চলার পরামর্শ দেন। নোনতা খাবারে সোডিয়াম থাকে। যা আমাদের স্মৃতিশক্তি ও চিন্তাশক্তিকে দুর্বল করে দেয়।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *