Breaking News

হিয়ার ম্যাপ-এ আগ্রহী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল

ম্যাপিং সেবাদাতা প্রতিষ্ঠান হিয়ার-এর পরোক্ষ শেয়ার কেনার আগ্রহ প্রকাশ করেছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। চিপ নির্মাতা ইনটেল জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ডাইমলার ডাইন ডট ডে, বিএমডাব্লিউ এবং ফোকসভাগেন দ্বারা নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান হিয়ার-এর শেয়ার কিনতে অনুমোদন চেয়ে আবেদন করেছে, জার্মান কার্টেল অফিস-এর নথিতে এমন তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স। হিয়ার এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। ইনটেলও এই বিষয়ে নিশ্চিত করে কিছু জানাতে অস্বীকৃতি প্রকাশ করেছে। জার্মানির কার্টেল অফিস ইনটেল কী পরিমাণ শেয়ার চেয়েছে তা এখনও জানায়নি।

২ জানুয়ারি নিবন্ধ করা এই প্রতিবেদনে বলা হয়, ইনটেল কর্পোরেশন হিয়ার ইন্টারন্যাশনাল থেকে পরোক্ষ শেয়ার কিনতে যাচ্ছে। জুলাই মাসে বিএমডাব্লিউ ২০২১ সালে আনতে যাওয়া তাদের স্বয়ংক্রিয় গাড়িটির বিকাশের লক্ষ্যে ইনটেল আর মোবিলিয়ে-এর সঙ্গে জোটবদ্ধ হয়। স্ব-চালিত গাড়ি তৈরিতে সবেচেয়ে গুরুত্বপূর্ণ হল গাড়ির ম্যাপ বা ন্যাভিগেশন সিস্টেম। ২০১৫ সালেই হিয়ার ম্যাপ বিজনেস কিনতে একসঙ্গে যুক্ত হয়ে উদ্যোগ নেয় আউডি, বিএমডাব্লিউ এবং মার্সেইডিজ বেঞ্জ। অন্যান্য উচ্চ প্রযুক্তির লোকেশন সার্ভিসকে টক্কর দিতে এমন উদ্যোগ নেয় প্রতিষ্ঠানগুলো। কারণ তারা এর মাঝেই স্ব-চালিত গাড়ির ভবিষ্যৎ দেখতে পান।

২০১৬ সালের সেপ্টেম্বরের শুরুতে আরেক চিপ নির্মাতা প্রতিষ্ঠান ‘মভিডিয়াস’-কে কেনার ঘোষণা দেয় ইনটেল। মভিডিয়াস থেকে নির্মিত চিপগুলো কম্পিউটারের ভিশন প্রসেসরে ব্যবহারের পাশাপাশি ড্রোন আর ভার্চুয়াল রিয়ালিটি ডিভাইসসহ অন্যান্য পণ্যেও ব্যবহৃত হয়।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *