Breaking News

আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দা যাচ্ছেন

ঢাকা ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে আজ বিকেলে সৌদি আরবের জেদ্দা যাচ্ছেন। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ সিংহাসনে আরোহণের পর এটাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সৌদি আরব সফর। খবর বাসসের বিকেল ৪ টায় প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে। রাত ৮টায় (সৌদি আরবের স্থানীয় সময়) বিমানটির জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

জেদ্দা পৌঁছা মাত্রই প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে সৌদি সেনাবাহিনীর একটি বিশেষ সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করবে। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসি’তে স্থায়ী প্রতিনিধি গোলাম মসিহ এবং সৌদি সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। সৌদি আরব সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে অবস্থান করবেন। প্রধানমন্ত্রী শুক্রবার রাতে পবিত্র মক্কা নগরীর হারাম শরিফে পবিত্র ওমরাহ পালন করবেন এবং শনিবার ফজরের নামাজ আদায় করবেন।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রী জেদ্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে রিয়াদে বাংলাদেশের চ্যান্সেরি কমপ্লেক্স এবং বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন বলে আশা করা হচ্ছে। রোববার জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহের আল সালাম প্রাসাদে প্রধানমন্ত্রী সৌদি বাদশাহের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট সকল বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হবে।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ বাদশাহের প্রাসাদে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। প্রধানমন্ত্রীর সৌদি সফর নিয়ে গত বুধবার অনুষ্ঠিত এক সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানান, সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য,বিভিন্ন প্রকল্পে সৌদি সহযোগিতা বৃদ্ধি এবং হজ্ব ব্যবস্থাপনার মত বিষয়গুলো প্রধানমন্ত্রীর আগামী ৩ থেকে ৭ জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য সৌদি সফরকালীন সময়ে সৌদি বাদশাহের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় প্রধান্য পাবে।

রোববার সকালে প্রধানমন্ত্রীর জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে বেশ কয়েকজন সৌদি মন্ত্রী এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সৌদি বাদশাহের রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়া’র ও একইদিন বিকেলে জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে প্রথানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।

সোমবার সকালে প্রধানমন্ত্রী বিমানে মদীনার উদ্দেশ্যে জেদ্দা ত্যাগ করবেন এবং মদীনায় তিনি মদীনা হিলটন হোটেলে অবস্থান করবেন। প্রধানমন্ত্রী সেখানে মসজিদে নববীতে আছর এবং মাগরিবের নামাজ একসঙ্গে আদায় করবেন এবং হযরত মুহাম্মদ (সা:) এর রওজা মোবারক জিয়ারত করবেন।

প্রধানমন্ত্রী মদীনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমানবন্দর থেকে মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় (সৌদির স্থানীয় সময়) দেশের উদ্দেশে মদীনা ত্যাগ করবেন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে (ঢাকার স্থানীয় সময়) প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমানটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

তথ্যসূত্র: এনবি/পরিবর্তন ডটকম/ঢাকা ডেস্ক

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *