Breaking News

আলোচিত মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন আজ

রাজধানী ঢাকার আলোচিত মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে এ নির্মাণকাজ উদ্বোধন করবেন। একইসঙ্গে গাজীপুর থেকে হযরত শাহজালাল বিমানবন্দর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) উদ্বোধন করবেন তিনি। গত ১৬ জুন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪৫ মিনিটের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রকল্প দুটির উদ্বোধন করবেন।

তিনি জানান, মেট্রোরেল-৫ প্রকল্পটি উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ। প্রায় ২২ হাজার কোট টাকার এই প্রকল্পে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) সহায়তা দিচ্ছে ১৬ হাজার ৬০০ কোটি টাকা। বাকী টাকা সরকারের নিজস্ব অর্থায়ন থেকে দেওয়া হবে। ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত এই প্রকল্পের নির্মাণ কাজ শেষ হবে। তবে ২০১৯ সালের মধ্যে আগারগাঁও পর্যন্ত এই কাজ শেষ হবে এবং ট্রেন চলাচল শুরু হবে।

গাজীপুর টার্মিনাল থেকে বিমানবন্দর পর্যন্ত সাড়ে ২০ কিলোমিটার বিআরটির রুট হবে। তিনি জানান, এই প্রকল্পের আওতায় উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার অ্যালিভেটেড বিআরটি লেন থাকবে। ১৬ কিলোমিটার থাকবে সমতল। ১০০টি বিআরটি বাস চলাচল করবে এই রুটে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই দুটি প্রকল্প চলাকালে ট্রাফিক ব্যবস্থাপনা ভালভাবে করা হবে। যাতে জনগণ দুর্ভোগের শিকার আর না হন। নির্ধারিত সময়ের মধ্যে এই দুটি প্রকল্পের কাজ শেষ হবে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *