Breaking News

এবার ওয়ানডে সিরিজ, র‍্যাঙ্কিংয়ে পেছনে পড়ার আতঙ্ক!

বাংলাদেশ বিশ্ব ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৭ থেকে উন্নতি করে ৬ নম্বরে চলে যেতে পারে। লঙ্কানদের ঠেলে দিতে পারে পিছে। হতে পারে টাইগারদের ক্যারিয়ারসেরা আরেকটি র‍্যাঙ্কিং ইতিহাস। কিন্তু উল্টোটাও হতে পারে বটে! শ্রীলঙ্কায় ২৫ তারিখ শুরু ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ টাইগারদের বিশ্ব ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৭ থেকে ৮ নম্বরেও নামিয়ে দিতে পারে! এই শঙ্কা মাথায় নিয়েই কিন্তু প্রতিপক্ষের মাটিতে শক্ত সিরিজটা খেলতে হবে মাশরাফি বিন মুর্তজার দলকে। বাংলাদেশ ওয়ানডেতে দুর্ধর্ষ দল এখন। তবে ২০১৫ থেকে গেল বছরের শেষ পর্যন্ত একের পর এক সিরিজ জিতে ওয়ানডেতে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে মাশরাফির দল। কিন্তু শেষ তিন ম্যাচে টানা বাজে হার। নিউজিল্যান্ডে। বিদেশের মাটিতে। এবারের সিরিজটাও প্রতিপক্ষের মাটিতে। যারা আবার ১৯৯৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন।

কিন্তু হিসেবটা চলুন মেলানো যাক। ২০১৫ সালে পাকিস্তানকে হারিয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৮ নম্বর স্থান পায় বাংলাদেশ। প্রথমবার সরাসরি ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করে নেয় ওয়েস্ট ইন্ডিজকে ছিটকে ফেলে। পরে র‍্যাঙ্কিংয়ে উঠে যায় ৭ এ। এখনো সেখানে। আর এখন শ্রীলঙ্কায় বাংলাদেশের এই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ফল শুধু বিশ্ব র‍্যাঙ্কিংয়ে নয়, ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার ব্যাপারেও অনেকটা ভূমিকা রাখবে। স্বাগতিক শ্রীলঙ্কা ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ। সপ্তম স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ৯১। ৭ পয়েন্ট পেছনে। শ্রীলঙ্কা এই সিরিজটা ৩-০ তে জিতলে আরো ২ পয়েন্ট পাবে। ১০০ পয়েন্ট নিয়ে এক ধাপ উন্নতি করবে। পাকিস্তান এখন ৮৯ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে। বাংলাদেশ হোয়াইটওয়াশ হলে পাকিস্তান সাতে চলে আসবে। বাংলাদেশ আটে চলে যাবে ৮৮ পয়েন্ট নিয়ে।

কিন্তু সিরিজের ফল যদি উল্টো হয়? কলম্বোর পি.সারা ওভালে দেশের শততম টেস্টে জয়ের প্রেরণা নিয়ে ওয়ানডে শুরু করবে টাইগাররা। মোমেন্টাম তাদের পক্ষে। সেটি ধরে রেখে ওডিআই সিরিজ ৩-০ তে জিততে পারলে শ্রীলঙ্কার সমান ৯৬ পয়েন্ট হবে বাংলাদেশেরও। ভগ্নাংশের ব্যবধানে তখন হিসেবটা হবে।

রোববার ওয়েস্ট ইন্ডিজের সাথে তাদের মাটিতে চার ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করছে পাকিস্তান। দুই দলের চোখ পড়ে থাকবে শ্রীলঙ্কায়। দুটি দলই সরাসরি বিশ্বকাপে খেলার বিষয়টি নিয়ে র‍্যাঙ্কিংয়ে অবস্থানের কারণে বিপদসীমায় অবস্থান করছে। ওয়েস্ট ইন্ডিজের ৮৪ পয়েন্ট। এপ্রিলের গোড়ায় দলদুটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। ওয়ানডের বিশ্ব র‍্যাঙ্কিংয়ের মাঝামাঝি থেকে শুরু করে ৯ পর্যন্ত বেশ ঝড় ওঠার অপেক্ষা। ইংল্যান্ড ও আরো সাতটি দল সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলবে। এরপর ১০ দলের বাছাই পর্ব খেলে আরো চার দল জায়গা পাবে।

আইসিসির বার্ষিক বিশ্ব র‍্যাঙ্কিং ১ মে প্রকাশিত হবে। ২০১৩-১৪ সালের রেকর্ড বাদ পড়বে। ২০১৫-১৬ সালের রেকর্ডের ৫০ শতাংশ আবার কমে যাবে। সাফল্যের হিসেবে এই সময়টা বাংলাদেশের দারুণই ছিল।

সূত্র: ইন্টারনেট

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *