Breaking News

‘কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড’র জন্য মনোনয়ন পেয়েছেন দুজন বাংলাদেশী

‘কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড’র জন্য ১৩টি দেশের ১৭ জন চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন, তার মধ্যে রয়েছেন বাংলাদেশের দুজন। নিজেদের কর্মদ্যোগী ভূমিকার মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে সক্রিয় এই যুবাদের মধ্যে বাংলাদেশিরা হলেন তৌফিক আহমেদ খান ও উ খেন চিং মারমা। বৃহস্পতিবার কমনওয়েলথ ইয়ুথ কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০১৭ সালের পুরস্কারের জন্য ১৭ ফাইনালিস্টের নাম ঘোষণা করা হয়। সাউথ এশিয়ান সোসাইটির উদ্যোক্তা তৌফিক ‘গার্লস ফর গ্লোবাল গোলস’ কর্মসূচির জন্য কমনওয়েলথ যুব পুরস্কারের নির্বাচক মণ্ডলীর দৃষ্টি কেড়েছেন।

এই কর্মসূচির আওতায় বাংলাদেশের ৬০০ তরুণ-তরুণীকে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়ে সচেতন করে তুলছেন তিনি। এছাড়া ‘নো ইউর এসডিজি’ কর্মসূচির আওতায় ৪২ হাজার তরুণ-তরুণীর মধ্যে সচেতনতা গড়ে তোলার কাজও চালাচ্ছেন তিনি।

পাহাড়ি মেয়ে উ খেন চিং মারমা দৃষ্টি কেড়েছেন বাংলাদেশের পার্বত্যাঞ্চলের তরুণীদের মধ্যে ঋতুস্রাবকালীন পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা গড়ে তুলতে নিজের উদ্যোগের জন্য। এর পাশাপাশি পাহাড়ি মেয়েদের প্রজননন স্বাস্থ্য ও নিজের অধিকার সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে তার প্রয়াসে ইতোমধ্যে ৭০০ জনকে সম্পৃক্ত করতে পেরেছেন তিনি।

চূড়ান্ত লড়াইয়ে মনোনীত বাকি ১৫ জন এসেছেন অস্ট্রেলিয়া, কানাডা, গায়না, জ্যামাইকা, মালাবি, নাইজেরিয়া, পাকিস্তান, পাপুয়া নিউ গিনি, শ্রীলঙ্কা, উগান্ডা, যুক্তরাজ্য ও সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দি গ্রেনাডিনস থেকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ১৭ জনের মধ্য থেকে আগামী ১৫ মার্চ ‘দি কমনওয়েলথ ইয়াং পারসন অব দি ইয়ার’ ঘোষণা করা হবে।

তথ্যসূত্র ও ছবি: ইন্টারনেট

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *