Breaking News

চারদিনের ইউরোপ সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে

জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে চারদিনের ইউরোপ সফরে যাত্রা শুরু করেছেন। মি: আবে আজ বিকেলে টোকিওর হানেদা বিমান বন্দর ত্যাগ করেন। তিনি জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম ও ইতালি সফর করবেন। মি: আবে সাংবাদিকদের বলেছেন সেইসব দেশের নেতৃবৃন্দের সাথে খোলামেলা আলোচনা তিনি করতে চাইছেন। তিনি উল্লেখ করেন যে উত্তর কোরিয়া, মুক্ত বাণিজ্য ও অন্যান্য আন্তর্জাতিক বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার আশা তিনি করছেন।

সফরের প্রথম পর্যায়ে মি: আবে জার্মানি যাবেন। তিনি বলেছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সাথে জাপান ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যেকার সহযোগিতার গুরুত্ব এবং সুনির্দিষ্ট কিছু অভিন্ন চ্যালেঞ্জ নিয়ে বিস্তারিত আলোচনা তিনি করতে চাইছেন। জাপান ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্বের বিস্তৃত একটি কাঠামো নিয়ে দ্রুত একটি চুক্তি স্বাক্ষরে ইউরোপীয় নেতাদের সহযোগিতা প্রত্যাশার পরিকল্পনা মি: আবে করছেন।

এটা হচ্ছে ইউরোপে জাতীয়তাবাদী ও সংরক্ষণবাদী মনোভাব বিস্তৃত হওয়ার মুখে মুক্ত বাণিজ্য উৎসাহিত করায় তাঁর চালানো প্রচেষ্টার অংশ। মি: আবে একই সাথে উত্তর কোরিয়া, সিরিয়া এবং পূর্ব ও দক্ষিণ চীন সাগর পরিস্থিতি সহ নিরাপত্তা বিষয়াবলী নিয়ে মতামত বিনিময়ের পরিকল্পনাও করছেন।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *