Breaking News

চিনি স্বল্পতায় ভেনেজুয়েলায় কোকা-কোলা উৎপাদন বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক: চিনি স্বল্পতার কারণে ভেনেজুয়েলায় জনপ্রিয় কোমল পানীয় কোলা-কোলা উৎপাদন বন্ধ বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। বিবিসি বলছে, কোকের পক্ষ জানানো হয়েছে, ভেনেজুয়েলায় “কাচামালের স্বল্পতার কারণে সাময়িকভাবে উৎপাদন বন্ধ রাখা হয়েছে।” দেশটির সর্ববৃহৎ মদ্যজাতীয় পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান এমপ্রেসাস পোলার বার্লি ঘাটতির কারণে উৎপাদন বন্ধের ঘোষণা দেওয়ার পর কোমল পানীয় কোকা-কোলাও উৎপাদন বন্ধের ঘোষণা দিল।

তেলের দাম পড়ে যাওয়ায় ভেনেজুয়েলার অর্থনীতি পরিষ্কারভাবে সংকটের মধ্যে পড়ে গেছে। কোকা-কোলার একজন মুখপাত্র জানান, কোম্পানি কোকা-কোলা লাইটের (ডায়েট কোক) মতো চিনিবিহীন পানীয় উৎপাদন অব্যাহত রাখবে। মূল্যনিয়ন্ত্রণ ও ব্যয় বেড়ে যাওয়ার কারণে আখ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। সার প্রাপ্তির সমস্যাও এতে বড় ভূমিকা রেখেছে।

এরফলে অনেক ক্ষুদ্র কৃষক আয় বাড়ানোর লক্ষ্যে আখের পরিবর্তে অন্য শস্য চাষ করা শুরু করেন, যেসব শস্যে মূল্য নিয়ন্ত্রণের ব্যাপার নেই। ২০১৬/১৭ বছরে ভেনেজুয়েলা ৪ লাখ ৩০ হাজার টন আখ উৎপাদনের আশা করছে। এর আগের বছরেই এর পরিমাণ ছিল ৪ লাখ ৫০ হাজার টন। বাইরে থেকে দেশটি অপরিশোধিত ও শোধিত ৮ লাখ ৫০ হাজার টন চিনি আমদানি করে থাকে।

দেশটির অর্থনৈতিক সমস্যার কারণে অনেক ভোক্তাকে প্রয়োজনীয় খাদ্যপণ্য কেনার জন্য ঘণ্টার পর ঘণ্টা লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অর্থনৈতিক সমস্যা মোকাবিলায় জরুরি অবস্থা জারি করেছেন। তবে সমালোচকেরা বলছেন, ক্ষমতাকে কুক্ষিগত করতেই এই পদক্ষেপ।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *