Breaking News
হল্যান্ডের বিদায় ফুটবল থেকে আরিয়েন রোবেনের বিদায় একই সুঁতোয় গাঁথা হল যেন। সুইডেনের বিপক্ষে ২-০ গোলে জিতেও বিশ্বক্যাপ থেকে বাদ পড়লো রোবেনরা।

ছোটদলের উত্থান, বড় দলের পরাজয়

২০১৮ বিশ্বক্যাপের জন্য ২১০টি দেশের মধ্যে বাছাই হবে ৩২ টি দল । মূল আসরের চেয়ে কম রোমাঞ্চকর নয় বাছাইপর্বের আসরগুলো। বাছাইপর্বে বহু অঘটন আর উদ্বেলের গল্পের তৈরি হয়। প্রথমবারের মতো আইসল্যান্ডের বিশ্বকাপে উঠে আসার বিস্ময় কাটতে না কাটতেই পানামার উত্থান। খুব বড় দল না হলেও যুক্তরাষ্ট্র আজ নাটকীয়ভাবে হেরে বিদায় নিল। টোটাল ফুটবলের দেশ হল্যান্ডের বিদায় নিশ্চিত হয়েছে আজ।
বিশ্বকাপের বাছাইপর্বের আরেক চমক মিসর। ১৯৯০ সালের পর আবার জায়গা করে নিল দলটি। এদিকে ভূরি ভূরি গোল খাওয়ার জন্য পরিচিত দল পানামার জন্য বিশ্বকাপ খেলতে পারা যেন বহুদিনের স্বপ্নপূরণ। সেই তারাই এবার চূড়ান্ত পর্বের টিকিট পেয়ে গেল!

অন্যদিকে ত্রিনিদাদ টোবাগোর কাছে ২-১ গোলে হেরে ছিটকে গেল যুক্তরাষ্ট্র। ১৯৯৪ বিশ্বকাপের স্বাগতিক দেশটি ১০ বার বিশ্বকাপ খেলেছে। এর মধ্যে সর্বশেষ সাত আসরেই ছিল তারা। অথচ আশা বাঁচিয়ে রাখল হন্ডুরাসের মতো দল। প্লে অফে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে হন্ডুরাসও খেলবে বিশ্বকাপ!
বাদ পড়েছে দুবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। আজ ব্রাজিলের কাছে ৩-০ গোলের পরাজয় সর্বনাশ করেছে আর্সেনাল তারকা সানচেজের চিলি।
প্লে অফে নভেম্বরে নিউজিল্যান্ডকে হারালে ১৯৮২ বিশ্বকাপের পর প্রথম বিশ্বকাপ খেলবে পেরু।
হল্যান্ডের বিদায় আর আন্তর্জাতিক ফুটবল থেকে আরিয়েন রোবেনের বিদায় একই সুঁতোয় গাঁথা হল যেন। সুইডেনের বিপক্ষে ২-০ গোলে জিতেও কোন লাভ হলো না রোবেনদের।
ইউরোপ থেকে বাদ পড়েছে চেক প্রজাতন্ত্র। ওয়েলসের বিদায় মানে গ্যারেথ বেলকে বিশ্বকাপে দেখতে না পারার হতাশাও থাকবে ফুটবল প্রেমীদের।
অঘটনের শিকার ইতালি। প্লে অফ খেলতে হবে তাদের। প্লে অফে সুইডেন, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়ার মধ্যে একটি দলের সাথে মোকাবেলা করতে হবে তাদের। ফটবল ভক্তদের উদ্বেগ শেষ পর্যন্ত বিশ্বকাপের আসরে ইতালি থাকবে তো!

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *