Breaking News

তুরস্ক সীমান্তের কাছে সিরিয়ার জঙ্গি বিমান বিধ্বস্ত

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে সিরিয়ার সেনাবাহিনীর একটি সূত্রের বরাতে বলা হয়েছে, সীমান্তের কাছে একটি জঙ্গি বিমানের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছে বিমান বাহিনী। বিবিসির খবরে বলা হয়েছে, মিগ-২৩ বিমানটি শনিবার তুরস্কের হাতায় প্রদেশের সামানদাগ শহরের কাছে বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। জঙ্গি বিমানটির পাইলটের খোঁজে একটি তল্লাশি অভিযান শুরু করার কথাও জানিয়েছেন তিনি।

বিধ্বস্ত হওয়ার আগে স্বয়ংক্রিয় ব্যবস্থায় পাইলট বিমানটি থেকে বের হয়ে গিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। হাতায় প্রদেশের গভর্নর এরদাল আতা তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুকে জানিয়েছেন, উদ্ধারকারী দল বিধ্বস্ত বিমানটির ধ্বংসাবশেষের কাছে পৌঁছে ককপিট ফাঁকা পেয়েছে। বিমানটি কীভাবে বিধ্বস্ত হয়েছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছেন ইলদিরিম। বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “আবহাওয়াজনিত কারণে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে।”

অপরদিকে বিমানটিকে গুলি করা হয়েছে বলে দাবি করেছে সিরিয়ার সরকারের বিরুদ্ধে লড়াইরত ইসলামপন্থি গোষ্ঠী আহরার আল শাম। টুইটারে একটি ভিডিও আপলোড করে এতে বিমানটিকে ‘লক্ষ্যস্থল’ করার বিষয়টি তুলে ধরা হয়েছে বলে দাবি করেছে গোষ্ঠীটি। আহরার আল শামের মুখপাত্র আহমেদ কারাআলির উদ্ধৃতি দিয়ে আনাদোলু জানিয়েছে, সিরিয়ার সরকার পক্ষের ওই জঙ্গি বিমানটি উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে বোমাবর্ষণ করার সময় সরকারি বিরোধী বাহিনীগুলো বিমানটিকে গুলি করে নামায়। তুরস্ক, সিরিয়ার বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে। পাশাপাশি সীমান্তের অপর পাশে সিরিয়ার অংশে কুর্দি বিদ্রোহী যোদ্ধা ও ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধেও অভিযান চালাচ্ছে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *