Breaking News

প্রযোজনায় জয়া আহসান!

২০১৫-১৬ অর্থ বছরে সরকারি অনুদান পাচ্ছে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিতব্য চলচ্চিত্র ‘দেবী’। সরকারি প্রজ্ঞাপন থেকে জানা যায়, প্রযোজনার পাশাপাশি মাকসুদ হোসাইনের সঙ্গে যৌথভাবে সিনেমাটি পরিচালনা করছেন জয়া আহসান। কিন্তু শোনা যাচ্ছে পরিচালনা নয়, শুধু প্রযোজনা ও অভিনয়ে থাকবেন ‘ডুবসাঁতার’ সিনেমার এ নায়িকা। অনুদানের তালিকা প্রকাশের পর সংবাদমাধ্যমকে জয়া বলেন, ‘আমি ছবিটির পরিচালক নই, শুধুই প্রযোজক। তবে অভিনয়ও করব।’ এমন উক্তিতে তৈরি হয় বিভ্রান্তি। তবে কি প্রজ্ঞাপনে ভুল তথ্য এসেছে?

বাংলাদেশ টেলিভিশনের বর্তমান ডিজি ও ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি, ২০১৫-১৬’-এর সদস্য হারুন-অর-রশিদ বৃহস্পতিবার সকালে বলেন, “না প্রজ্ঞাপনে ভুল আসেনি। ‘দেবী’র প্রস্তাবনায় প্রযোজকের পাশাপাশি পরিচালক হিসেবে জয়া আহসান’সহ দুজনের নামই ছিল।”

জয়া তো বলছেন তিনি শুধু প্রযোজক?— এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এটা তার নিজের ব্যাপার। তবে দুজনের নাম জমা দিলে একজন পরিচালনা করতেই পারেন। আমরা শুধু দেখি প্রযোজক ঠিক আছে কিনা। কারণ অনুদান দেওয়া হয় প্রযোজককে— পরিচালককে না। আর প্রস্তাব দেওয়ার সময় সম্ভাব্য পরিচালক ও শিল্পী-কলাকুশলীদের নাম জমা দিতে হয়। এগুলোর পরিবর্তন খুব একটা ধরা হয় না। শুধুমাত্র প্রযোজক পরিবর্তন হলো কিনা দেখা হয়।’

তবে ‘সরকারি চলচ্চিত্র অনুদান নীতিমালা, ২০১২ (সংশোধিত)’-এর কোথাও পরিচালক পরিবর্তন সম্পর্কিত নিয়ম খুঁজে পাওয়া যায়নি।

এদিকে জয়া আহসান বলেন, “আমার জ্ঞাতসারে ‘দেবী’র পরিচালক হিসেবে নাম জমা দেওয়া হয়েছে।”

পরিচালনা প্রসঙ্গে বলেন, ‘আসলে পরিচালনা তো অনেক বড় বিষয়। আমি এটা নিয়ে দোদুল্যমান অবস্থায় আছি।’

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *