Breaking News

বিশ্বের সবচেয়ে সুখী দেশ নরওয়ে

বিশ্বের সবচেয়ে “সুখী” দেশ কোনটি? এমন প্রশ্নের উত্তরে জাতিসংঘের বিশ্ব সুখ রিপোর্ট বলছে বর্তমান বিশ্বের সবচেয়ে “সুখী” দেশ নরওয়ে। আর তালিকায় ১৫৫তম স্থানে থেকে বিশ্বের সব চেয়ে ‘অসুখী’ দেশ হচ্ছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। জাতিসংঘের বিশ্ব সুখ রিপোর্ট ‘আপেক্ষিক সুখ’ মেপে থাকে – মানুষ কত সুখী আছে এবং কেন। তালিকায় শীর্ষে থাকা পাঁচটি দেশ হচ্ছে যথাক্রমে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং ফিনল্যান্ড। আর তালিকার শেষে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের ওপরের চারটি স্থানে আছে বুরুন্ডি, তানজানিয়া, সিরিয়া এবং রোয়ান্ডা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ৮০তম স্থানে থেকে সব চেয়ে সুখী। বাংলাদেশ ১১০ এবং ভারত ১২২তম স্থানে। সব চেয়ে অসুখী ১৪১তম স্থানে থাকা আফগানিস্তান। জাতিসংঘ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে এই রিপোর্ট প্রকাশ করে।

এই রিপোর্টের জন্য প্রতি বছর ১৫০টি দেশে ১,০০০-এরও বেশি মানুষকে একটি সোজা, আপেক্ষিক প্রশ্ন করা হয়। ‘একটি মই কল্পনা করুন, যার সিঁড়িগুলো শূন্য থেকে ১০ পর্যন্ত নম্বর দেয়া আছে,’ প্রশ্নটি জিজ্ঞেস করে। ‘মই-এর সব চেয়ে উঁচু সিঁড়িটা আপনার জন্য সব সম্ভাব্য সব চেয়ে সুখকর জীবন, আর মই-এর সব চেয়ে নিচের সিঁড়িটি আপনার জন্য সব চেয়ে খারাপ জীবন। আপনার মতে আপনি এই মুহূর্তে মই-এর কোন সিঁড়িতে দাঁড়িয়ে আছেন?’ গড় ফলাফলে দেখা গেছে মইয়ের ৭.৪ পয়েন্টে অবস্থান করে নরওয়ে হয়েছে বিশ্বের সবচেয়ে “সুখী” দেশ। আর ২.৬৯ পয়েন্টে অবস্থান করে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক হয়েছে “অসুখী” দেশ। তবে রিপোর্টটি আর্থ-সামাজিক পরিসংখ্যান বিশ্লেষণ করেও দেখেছে একটি দেশ অন্য দেশের চেয়ে কেন বেশি সুখী। এই বিশ্লেষণে দেশের অর্থনৈতিক শক্তি (দেশজ সম্পদ) , সামাজিক নিরাপত্তা, গড় আয়ু, ব্যক্তি স্বাধীনতা, দুর্নীতি নিয়ে ধারনা।

জাতিসংঘ এই রিপোর্ট পাঁচ বছর ধরে প্রকাশ করে আসছে, এবং প্রতি বছরই উত্তর ইউরোপের নরডিক দেশগুলো শীর্ষ স্থান দখল করেছে। রিপোর্টে দেখা যায় পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলো সব চেয়ে সুখী। অন্যদিকে, সংঘাত গ্রস্ত দেশগুলো, যেমন সিরিয়া, ইয়েমেন এবং দক্ষিণ সুদান কম স্কোর পেয়েছে।

সূত্র : বিসিসি।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *