Breaking News

সন্ত্রাস-বিরোধী বিলে জাপানের মন্ত্রীসভার অনুমোদন

জাপান সরকার সন্ত্রাসবাদ ও অন্যান্য মারাত্মক ধরনের অপরাধকে অপরাধ-মূলক কর্মকাণ্ড হিসেবে চিহ্নিত করার একটি বিল সংসদে উত্থাপনের পরিকল্পনা করছে। সংগঠিত অপরাধ আইন সংশোধন করে নেয়া সেই বিলটি মন্ত্রীসভায় অনুমোদিত হয়। বিলে নিজেদের কর্মকাণ্ডের অংশ হিসেবে মারাত্মক ধরনের অপরাধ ঘটানোর ষড়যন্ত্র করে যাওয়া সন্ত্রাসবাদী বিভিন্ন গ্রুপ ও অন্যান্য অপরাধী দলকে লক্ষ্য ধরে নেয়া হয়েছে।

দলের কমপক্ষে একজন সদস্য অপরাধ ঘটানোর লক্ষ্যে তহবিল সংগ্রহ করলে, মালামাল ক্রয় করলে কিংবা অন্য কোন সুনির্দিষ্ট পদক্ষেপ নিলে এর সাথে জড়িত সকলকে শাস্তি ভোগ করতে হবে। আইনটি হচ্ছে ষড়যন্ত্রকে অপরাধ হিসেবে চিহ্নিত করা অতীতের একটি বিলের সংশোধিত সংস্করণ, যে বিলটি তিনবার সংসদে পাশ হতে পারেনি। সরকার বলছে আসন্ন টোকিও অলিম্পিকের আলোকে সন্ত্রাসবাদ প্রতিহত করতে বিলটি প্রয়োজনীয়। সরকার আরও উল্লেখ করে যে আইনটি সীমান্ত অতিক্রমকারী সংগঠিত অপরাধ বিরোধী জাতিসংঘ চুক্তি অনুস্বাক্ষর এবং উন্নত আন্তর্জাতিক সহযোগিতা প্রত্যাশা করার সুযোগ জাপানের জন্য করে দেবে।

বিরোধী দলগুলো বলছে জনগণের চিন্তাভাবনা করার স্বাধীনতা এটা লঙ্ঘন করতে পারে বলে সর্বশেষ এই বিলে আগের আইনের কোন উন্নতি নেই। বিরোধী পক্ষ আরও বলছে আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ অযৌক্তিকভাবে এটা প্রয়োগ করলে প্রস্তাবিত আইনে সাধারণ নাগরিকরা লক্ষ্যে পরিণত হতে পারেন।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *