Breaking News

সোভিয়েত সমাজতন্ত্রের অভিজ্ঞতায় সর্বজনের শিক্ষা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

গোলাম মুস্তাফা// আজ ১১ অক্টোবর ২০১৭, বুধবার অক্টোবর বিপ্লবের ১০০ বছর পূর্তি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে সকাল ১১ টায় “অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন ছাত্র পরিষদ” কর্তৃক ‘সোভিয়েত সমাজতন্ত্রের অভিজ্ঞতায় সর্বজনের শিক্ষা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সূচনা বক্তব্য পাঠ করেন ছাত্রনেতা নাঈমা খালেদ মনিকা। আলোচনা সভার প্রশ্নোত্তর পর্বে উপস্থিত অংশগ্রহণার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দনে আলোচকবৃন্দ।
ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে এবং জিএম জিলানী শুভ ও গোলাম মোস্তফার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচক ছিলেন সর্বজন শ্রদ্ধেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, ছাত্রনেতা ইকবাল কবীর, সরকার আল ইমরান ও বিনয়ন চাকমা।

oct1
আলোচনায় অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, সোভিয়েত ইউনিয়নের অক্টোবর বিপ্লব সমগ্র দুনিয়ার মানুষের মধ্যে একটা মস্ত বড় আকাঙ্ক্ষার জন্ম দিতে সক্ষম হয়েছে। মানুষ ভাবতে পেরেছে ধর্ম বর্ণ লিঙ্গ জাতি নির্বিশেষে সকলেই একসাথে মানবিক সম্পর্কের এক মুক্ত সমাজ গড়বে যেখানে ধর্মীয় বা লিঙ্গীয় কোনো ভেদাভেদ বাঁধা হয়ে দাঁড়াবে না।
তিনি আরো বলেন, পুঁজিবাদ দুর্নীতি ছাড়া টিকতে পারে না, পুঁজিবাদ বৈষম্য জিইয়ে না রাখলে চলতে পারে না, পুঁজিবাদ সমাজে কর্তৃত্ববাদী শাসন ছাড়া টিকতে পারে না। আর দুর্নীতি থাকলে সমাজতন্ত্র টেকে না, প্রাণ-প্রকৃতি বিরোধী তৎপরতা চালালে সমাজতন্ত্র টেকে না, কর্তৃত্ববাদী শাসনে সমাজতন্ত্র ভেঙে যায়। বৈষম্য দূর করা, দুর্নীতি উচ্ছেদ করা, প্রাণ-প্রকৃতি রক্ষা করা, শাসন ব্যবস্থা থেকে শুরু করে ব্যক্তিজীবন পর্যন্ত গণতান্ত্রিক চর্চার পরিসর তৈরি ও কার্যকর করার মধ্য দিয়েই সমাজ বিকশিত হয় সমাজতন্ত্র টিকে থাকে। অক্টোবর বিপ্লব সমগ্র পৃথিবীর মুক্তিকামী মানুষের লড়াইয়ের প্রেরণা।
জাফরুল্লাহ চৌধুরী বলেন, পুঁজিবাদ মানুষের সম্পর্ককে ক্রেতা-বিক্রেতার সম্পর্কে পরিণত করেছে। আর অক্টোবর বিপ্লব সোভিয়েতের সমগ্র কৃষক-শ্রমিক-জনতাকে সমাজ পরিবর্তনের যোদ্ধা বানিয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ১৯১৭ সালের রুশ বিপ্লব ছিলো সমাজ বিপ্লব। সমাজে ব্যক্তি মালিকানার বদলে সামাজিক মালিকানায় নিয়ে এসছে। মালিকানা সামাজিক না হলে সমাজের বৈষম্য দূর হয় না। পুঁজিবাদের যে নৃশংস চেহারা, যে হিংস্রতা, যে সীমাহীন লুণ্ঠন-নিপীড়ন তার বিরুদ্ধে অক্টোবর বিপ্লব সংগঠিত হয়েছে। সামাজিক সমতা প্রতিষ্ঠা কারার লক্ষ্যে এই বিপ্লব হয়েছে।
তিনি আরো বলেন, দুনিয়াজুড়ে সমাজ বদলের লড়াই চলছে। সমাজ বদলের জন্য ছাত্র-যুবাদের সমষ্টিগত শক্তি গড়ে তুলতে হবে। আমাদের বাংলাদেশেও সমাজ পরিবর্তনের লড়াইয়ে ছাত্র-তরুণদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *