Breaking News

৪ জেলায় প্রতিষ্ঠিত হচ্ছে নতুন ৪ পাবলিক বিশ্ববিদ্যালয়

বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর উচ্চশিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে ৪ জেলায় ৪টি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকার। এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো স্থাপনের ব্যাপারে ইতোমধ্যেই সরকারের উচ্চপর্যায়ের সম্মতি নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে চলছে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়গুলোর খসড়া আইন তৈরির কাজ।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, নতুন বিশ্ববিদ্যালয়গুলো স্থাপিত হবে নেত্রকোণা, জামালপুর, বগুড়া ও চাঁদপুর জেলায়। নেত্রকোণায় প্রতিষ্ঠিত হতে যাওয়া বিশ্ববিদ্যালয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে অর্থাৎ ‘শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ নামকরণ করা হবে। জামালপুরের প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টির নামকরণ করা হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। অন্য দুটি প্রতিষ্ঠানের নামকরণ হবে যথাক্রমে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। জানা গেছে, কয়েক সপ্তাহ আগে পৃথক পৃথক চিঠিতে শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে এসব বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগের কথা জানায়। পাশাপাশি, ইউজিসিকে এসব বিশ্ববিদ্যালয়ের জন্য খসড়া আইন তৈরির ব্যাপারেও তাগাদা দেয় মন্ত্রণালয়।

শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য খসড়া আইন তৈরির তাগাদা দিয়ে ইউজিসিকে পাঠানো পত্রে মন্ত্রণালয় উল্লেখ করেছে, ‘মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতি অনুযায়ী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের নিমিত্তে যুগোপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। দেশে এবং বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেতে পারে এবং উদ্যোক্তা সৃষ্টি করা যায় এরুপ বিধান আইনের অন্তর্ভুক্ত করা যেতে পারে।’ মন্ত্রণালয় থেকে গত ২১ জুন পত্রটি ইউজিসি চেয়ারম্যান বরাবরে পাঠানো হয়। যাতে স্বাক্ষর করেন শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব শেহনাজ সামাদ। খসড়া আইন তৈরির প্রক্রিয়ায় সম্পৃক্ত ইউজিসির একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা ৪টি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইন তৈরির জন্য ক্লান্তিহীন কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যেই খসড়া তৈরির কাজ অনেকদূর এগিয়েছে এবং আগামী মাসের মধ্যেই তা মন্ত্রণালয়ে পাঠানো সম্ভব হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত কয়েক বছর ধরেই শিক্ষা মন্ত্রণালয়কে তাগাদা দিচ্ছেন দেশের প্রতিটি জেলায় কমপক্ষে ১টি পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার। কারণ, সরকার উচ্চশিক্ষাকে সবার নাগালে নিয়ে আসতে চায় এবং উচ্চশিক্ষার জন্য রাজধানীমুখিতা কমাতে চায়। বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৮টি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ৯৪টি। এসবের সিংহভাগই রাজধানী বা বিভাগীয় শহরকেন্দ্রিক। নতুন বিশ্ববিদ্যালয়গুলো জেলা পর্যায়ে স্থাপনের সিদ্ধান্ত নেওয়ায় তাতে সুফল পাবে মফস্বলের শিক্ষার্থীরা। পাশাপাশি, প্রক্রিয়াটি শিক্ষার্থীদের ঢাকামুখিতা কমাতেও সহায়ক হবে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *