Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / আবারও অস্ট্রেলিয়ায় অ্যাপলের বিরুদ্ধে মামলা

আবারও অস্ট্রেলিয়ায় অ্যাপলের বিরুদ্ধে মামলা

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে অস্ট্রেলিয়ান ভোক্তা পণ্য নীতি নির্ধারক কর্তৃপক্ষ।আইফোনের পর্দা ভেঙ্গে যাওয়ায় তা তৃতীয় পক্ষের মাধ্যমে মেরামত করার পর সফটওয়্যার আপডেট দিয়ে সেগুলো লক করে দিয়েছে- এমন অভিযোগ আনা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে। দেশটিতে শত শত আইফোন এবং আইপ্যাড ‘ব্রিক’ বা অকেজো করে দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি রয়টার্স বলেছে এক প্রতিবেদনে। আর পরে তা অানলক করতেও অস্বীকৃতি জানিয়েছে অ্যাপল। আদালতের নথিতে অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি) জানায়, তৃতীয় পক্ষের দ্বারা ডিভাইসগুলো মেরামত করানোয় এগুলো বন্ধ করেছে অ্যাপল।

“অস্ট্রেলিয়ান কনজিউমার আইনের আওতায় ভোক্তা পণ্যের নিশ্চয়তা স্বাধীনভাবে প্রস্তুতকারকের ওয়্যারেন্টির ওপর নির্ভর করে এবং তা শুধু তৃতীয় পক্ষের দ্বারা তার পণ্য মেরামত করলেই অমান্য হয় না,” বলেন এসিসিসি চেয়ারম্যান রড সিমস। রয়টার্স-এর প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬-এর ফেব্রুয়ারি পর্যন্ত যেসব গ্রাহক আইফোনে সফটওয়্যার আপডেট ডাউনলোড করেছেন এবং তা কম্পিউটারে সংযুক্ত করেছেন সেখানে এক বার্তায় দেখানো হয়, “এটি রিস্টোর করা সম্ভব নয়” এবং তা কাজ করা বন্ধ করে দেয়।”

এ ব্যাপারে জানতে অ্যাপলের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হননি। বুধবার প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই মামলা করা হয়। আগের সপ্তাহেই দেশটির শীর্ষ চার ব্যাংকের সঙ্গে প্রতিষ্ঠানটির মোবাইল লেনদেন সেবা ‘অ্যাপল পে’ নিয়ে চলমান মামলায় অ্যাপলের পক্ষে রায় দেওয়া হয়।

About GIT-support

Check Also

হল্যান্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন, এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে রীতিমতো উজ্জীবিত বাংলাদেশের বাঘিনী ক্রিকেটাররা

গত মে মাসে দক্ষিণ আফ্রিকা সফর, পরের মাসেই মালয়েশিয়ায় এশিয়া কাপে ভারতকে দুবার হারিয়ে চ্যাম্পিয়ন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *