Breaking News
Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার উপর বাড়তি নিষেধাজ্ঞা অনুমোদন করল জাপান

উত্তর কোরিয়ার উপর বাড়তি নিষেধাজ্ঞা অনুমোদন করল জাপান

জাপান সরকার উত্তর কোরিয়ার উপর বাড়তি নিষেধাজ্ঞা আরোপ অনুমোদন করেছে। দেশটি এর আগে এ মাসে এক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে এমন ঘোষণা দেয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত গৃহীত হয়। এ পদক্ষেপগুলো আজ মন্ত্রিপরিষদের এক বৈঠকে অনুমোদিত হয়। সরকার আর্থিক পরিষেবা, বিলাসবহুল পণ্য এবং কয়লা ও অন্যান্য খনিজের বাণিজ্যে নিয়োজিত ব্যক্তি এবং প্রতিষ্ঠানগুলোর সম্পত্তি জব্দ করবে।

জাপানের নিষেধাজ্ঞার আওতাধীন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকায় ৫টি প্রতিষ্ঠান এবং ৯ জনকে যোগ করা হবে। এর মধ্যে রয়েছে ব্যাংক অব দানদোং এবং দালিয়ান গ্লোবাল ইউনিটি শিপিং নামে ২টি চীনা কোম্পানি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনও গত মাসে চীনা কোম্পানি দু’টির উপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিষেধাজ্ঞার উদ্দেশ্য ছিল পিয়ংইয়াংকে পরমাণু ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন বন্ধ করতে রাজি করানোর লক্ষ্যে আরও বেশি প্রচেষ্টা চালানোর জন্য চীনের উপর চাপ দেয়া। আজকের এ পদক্ষেপের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞা সহ বিভিন্ন নিষেধাজ্ঞার আওতাধীন প্রতিষ্ঠানের সংখ্যা ৬৩তে এবং ব্যক্তির সংখ্যা ৭৯তে এসে দাঁড়াল।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About GIT-support

Check Also

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন আর্ল রবার্ট মিলার। মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন তিনি।

আর্ল রবার্ট মিলার হতে যাচ্ছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *