Breaking News

কাঁচা আমের টক-ঝালে পাঁচ পদ

আমরা আজ আপনাদের জন্য জানাচ্ছি কিছু ঝাল এবং ঝাল, মিষ্টি, টক আচারের রেসিপি। আচার যারা আচার বানাতে পারেন তারা সবসময় তাদের পছন্দ অনুযায়ী, অথবা নিজেস্ব রেসিপিতে আচার বানাতে পছন্দ করেন। তবে যারা কোনো রকমই আচার বানাতে পারেন না, আমাদের এই আয়োজন তাদের জন্য। তাই আমরা আপনাদের আজ পাঁচটি ঝাল-টক আচারের রেসিপি জানাচ্ছি।

আমের নোনতা আচার
উপকরণ:
আমের টুকরো ৪ কাপ,
লবণ ২ চামচ,
কালোজিরার গুঁড়ো ১ চা-চামচ,
শুকনা মরিচ ৩টা,
মৌরি গুঁড়ো আধা চা-চামচ,
হলুদ গুঁড়ো ১ চা-চামচ,
পাঁচফোড়ন ১ চা- চামচ,
সরষের তেল ২ কাপ।
প্রণালি : আমের খোসা ফেলে লম্বা টুকরো করে লবণ পানিতে ৫ থেকে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি ঝরিয়ে এতে হলুদ ও প্রয়োজনমতো লবণ দিয়ে কড়া রোদে কয়েক ঘণ্টা রেখে মৌরি গুঁড়ো ও কালোজিরার গুঁড়ো দিয়ে আবার রোদে দিন।
শুকনো নরম আম বোতলে ঢুকিয়ে নিন। গরম তেলে পাঁচফোড়ন ভেজে তেল ও পাঁচফোড়ন আমের বোতলে ঢেলে দিয়ে কয়েক দিন বোতলের মুখে পাতলা কাপড়ে বেঁধে রোদে দিন।

খোসাসহ আমের আচার
উপকরণ :
আম ১০টা,
সরষে বাটা ২ চামচ,
পাঁচফোড়ন বাটা ১ চামচ,
সিরকা আধা কাপ,
হলুদ গুঁড়ো ১ চা-চামচ,
মরিচ গুঁড়ো ১ চা-চামচ,
লবণ স্বাদ মতো,
চিনি ১ কাপ,
তেজপাতা ২টা,
শুকনা মরিচ ৩টা,
সরষের তেল ১ কাপ।
প্রণালি : আম খোসাসহ টুকরো করে হলুদ ও লবণ মাখিয়ে ৮-১০ ঘণ্টা রোদে দিন। এবার হলুদ, মরিচ, সরষে, পাঁচফোড়ন ও অর্ধেক সিরকা আমের সঙ্গে মিশিয়ে আবার রোদে দিন।
শুকিয়ে এলে বাকি সিরকা, চিনি, তেজপাতা ও শুকনা মরিচ দিয়ে বোতলে ঢুকিয়ে রোদে দিন। তেল ভালোভাবে গরম করে ঠাণ্ডা হলে আচারের বোতলে ঢেলে কয়েক সপ্তাহ রোদে দিন।

টক-ঝাল-মিষ্টি আমের আচার
উপকরণ :
কাঁচা আম ১ কেজি
সিরকা আধা কাপ
সরিষার তেল এক কাপ
রসুনবাটা দুই চা-চামচ
আদাবাটা দুই চা-চামচ
হলুদ গুঁড়ো দুই চা-চামচ
চিনি তিন টেবিল-চামচ
লবণ পরিমাণ মতো।
মসলার জন্যঃ মেথি গুঁড়ো এক চা-চামচ, জিরা গুঁড়ো দুই চা-চামচ, মৌরি গুঁড়ো এক চা-চামচ, রাঁধুনী গুঁড়ো দুই চা-চামচ, সরিষা বাটা তিন টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়ো দুই টেবিল-চামচ, কালো জিরা গুঁড়ো এক চা-চামচ।
প্রণালি : খোসাসহ কাঁচা আম টুকরো করে লবণ দিয়ে মেখে একরাত রেখে দিতে হবে। পরের দিন ধুয়ে আদা, হলুদ, রসুন মাখিয়ে কিছুক্ষণ রোদে রাখুন। এরপর সসপ্যানে আধা কাপ তেল দিয়ে আমগুলো নাড়া-চাড়া করতে থাকুন, গলে গেলে নামিয়ে ফেলুন। অন্য একটি প্যানে বাকি তেল দিয়ে চিনিটা গলিয়ে ফেলুন। কম আঁচে চিনি গলে গেলে সব মসলা দিয়ে (মৌরি, মেথি গুঁড়ো ছাড়া) আম কষিয়ে নিতে হবে। আম গলে গেলে মৌরি গুঁড়ো মেথি গুঁড়ো দিয়ে নামিয়ে ফেলতে হবে।

আম-রসুনেরআচার
উপকরণ :
খোসা ছাড়া কাঁচা আমের টুকরা দুই কাপ
সরিষার তেল এক কাপ
রসুন এক কাপ (থেঁত করে নেওয়া)
মেথি এক টেবিল-চামচ
মৌরি এক টেবিল-চামচ
জিরা এক টেবিল-চামচ
কালো জিরা দুই চা-চামচ
সিরকা আধা কাপ
হলুদ গুঁড়ো দুই চা-চামচ
শুকনা মরিচ ১০-১২টি
চিনি দুই টেবিল-চামচ
লবণ পরিমাণ মতো।
প্রণালি : আমের টুকরোগুলোতে লবণ মাখিয়ে একরাত রেখে দিতে হবে। পরের দিন ধুয়ে কয়েক ঘণ্টা রোদে দিতে হবে। রেসিপির সব মসলা মিহি করে বেটে নিতে হবে। এরপর চুলায় সসপ্যানে তেল দিয়ে বসাতে হবে। তেল গরম হলে রসুন দিয়ে কিছুক্ষণ নাড়িয়ে, তারপর বাটা মসলা দিয়ে নাড়তে হবে। তারপর আম দিয়ে নাড়িয়ে নিতে হবে। কিছুক্ষণ রান্না করার পর আম নরম হলে, চিনি দিয়ে নাড়িয়ে নামাতে হবে। এরপর আচার ঠাণ্ডা হলে বোয়ামে ভরে, বোতলের মুখ পর্যন্ত তেল দিয়ে ঢাকতে হবে। এরপর কয়েকদিন রোদে দিতে হবে।

আম-পেঁয়াজের ঝুরি আচার
উপকরণ :
কাঁচা আমের ঝুরি এক কাপ
পেঁয়াজ কুচি এক কাপ
জিরা গুঁড়ো দুই চা-চামচ
কালো জিরা গুঁড়ো আধা চা-চামচ
সরিষা গুঁড়ো এক টেবিল-চামচ
মরিচ গুঁড়ো দুই চা-চামচ
সরিষার তেল আধা কাপ
লবণ পরিমাণ মতো।
প্রণালি : আমের ঝুরি এবং পেঁয়াজের কুচি আলাদাভাবে একদিন রোদে ভালোভাবে শুঁকিয়ে নিতে হবে। তারপরের দিন বাকি সব উপকরণগুলি দিয়ে, ভালোভাবে হাত দিয়ে মাখিয়ে বোতলে ভরে কয়েক দিন রোদে দিতে হবে।

তথ্য ও ছবি : ইন্টারনেট

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *