Breaking News

জাপানে মিসাওয়া মার্কিন ঘাঁটি অভিমুখে ওসপ্রে বিমান

পশ্চিম জাপানের ইওয়াকুনির একটি মার্কিন বিমান ঘাঁটি থেকে তিনটি ওসপ্রে পরিবহন বিমান জাপানের উত্তরাঞ্চলীয় আওমোরি জেলার মার্কিন মিসাওয়া বিমান ঘাঁটি অভিমুখে উড্ডয়ন করেছে।জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রোটরযুক্ত হেলান দিয়ে ওড়া এসব ওসপ্রে বিমান জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইদোতে চলমান জাপান-যুক্তরাষ্ট্র যৌথ মহড়ায় শুক্রবার অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

জাপানের স্থল আত্মরক্ষা বাহিনী এবং মার্কিন মেরিন বাহিনী গত বৃহস্পতিবার এ যৌথ মহড়া শুরু করেছে। এতে এ পর্যন্ত কোনো ওসপ্রে বিমান অংশ নেয়নি।

৫ই আগষ্ট অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলে একটি ওসপ্রে বিমান বিধ্বস্ত হওয়ার পর জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে দেশের ভেতরে ওসপ্রে উড্ডয়ন থেকে বিরত রাখার আহ্বান জানিয়েছিল।

এ দুর্ঘটনায়, জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওকিনাওয়ার মার্কিন মেরিন সেনা ফুতেনমা বিমান ঘাঁটির তিন ক্রু সদস্য প্রাণ হারান।

তাই নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগের কথা বিবেচনা করে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ওসপ্রে বিমানগুলোকে ঘাঁটির ভেতরে মোতায়েন করে রাখার জন্য মার্কিন সামরিক বাহিনীকে অনুরোধ জানিয়েছিল। গত শুক্রবার মন্ত্রণালয়টি আবার এ বিমানের উড্ডয়ন শুরুর বিষয়ে একমত হয় এবং মঙ্গলবার ঘোষণা দেয় যে, শুক্রবার থেকে ওই যৌথ মহড়ায় ওসপ্রে বিমান অংশগ্রহণ করবে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *