Home / জাপান সংবাদ / জাপান সাগরে রাশিয়ার বৃহত্তম সামরিক মহড়া

জাপান সাগরে রাশিয়ার বৃহত্তম সামরিক মহড়া

জাপান সাগরে শনিবার রাশিয়ার এ যাবতকালের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে মস্কোর যখন উত্তেজনা বাড়ছে, তখন এ মহড়া চালানো হচ্ছে।
রাশিয়ার সেনারা জাপান সাগরে ‘ভোস্তোক-১৮’ নামে মহড়ায় অংশ নেয়। গত ১১ সেপ্টেম্বর রাশিয়ার পূর্বাঞ্চলে এ মহড়া শুরু হয়েছিল এবং তা ১৭ সেপ্টেম্বর সোমবার পর্যন্ত চলবে। খবর আনাদোলুর।
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, এ বিশাল মহড়ায় প্রায় তিন লাখ সেনা, ৩৬ হাজার সাঁজোয়া যান, এক হাজার যুদ্ধবিমান ও ৮০টি যুদ্ধজাহাজ অংশ নিচ্ছে। শীতল যুদ্ধ শেষ হওয়ার পর এটি রাশিয়ার সর্ববৃহৎ সামরিক মহড়া বলেও জানান শোইগু।
এ মহড়ার একটি অংশ পূর্ব সাইবেরিয়া ও প্রশান্ত মহাসাগরের দূরপ্রাচ্য অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে এবং সেখানে চীনা সৈন্যরাও মহড়ায় অংশ নিচ্ছেন।
শনিবার দূরপ্রাচ্যের ‘প্রিমোরি’ অঞ্চলে রাশিয়ার নৌসেনারা হেলিকপ্টার ও যুদ্ধবিমানের ছত্রছায়ায় ‘ক্লের্ক’ উপত্যকার একটি সমুদ্রসৈকত দখলের মহড়া চালায়।
রুশ সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তা জেনারেল দিমিত্রি কোভালেঙ্কো বলেন, এ মহড়ার অনন্য বৈশিষ্ট্য হচ্ছে- সেনা, নৌ ও বিমানবাহিনীর সব ধরনের যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জামের সমন্বয়ে এটি অনুষ্ঠিত হচ্ছে।
বৃহস্পতিবার এ মহড়ার একটি অংশ পরিদর্শনকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া ও তার মিত্রদের রক্ষা করার জন্য রুশ সেনাবাহিনীকে আধুনিকতম যুদ্ধ উপকরণে সজ্জিত করার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি বলেন, রাশিয়ার সেনাবাহিনী যে কোনো আগ্রাসন প্রতিহত করার ক্ষমতা রাখে।

About Golam Masum

Check Also

১০২ জন ইয়াবা কারবারির আত্মসমর্পণ

দেশে প্রথমবারের মতো ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছেন। আত্মসমর্পণের পর তাদের ফুল দিয়ে বরণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *