Breaking News
Home / খেলাধুলা / নতুন ক্রিকেট কাঠামোর পরিকল্পনা আইসিসি’র

নতুন ক্রিকেট কাঠামোর পরিকল্পনা আইসিসি’র

ক্রিকেট কাঠামো নিয়ে বেশ কিছু দিন ধরেই নতুন করে ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বর্তমানে দলগুলোর মধ্যে যে দ্বি-পাক্ষিক সিরিজের প্রথা চালু আছে, সেটি ভেঙে লিগ পদ্ধতি চালু করতে চায় আইসিসি। আর এই প্রস্তাবিত বিষয় প্রায় চূড়ান্ত হওয়ার পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে ওয়ানডে ও টেস্ট লিগের সম্ভাব্য সূচিও তৈরি হয়ে গেছে। আর অপশন ‘সি’ নামে এই পরিকল্পনা বাস্তবায়িত হয়ে লভবান হবে বাংলাদেশের মতো দেশ।

বাংলাদেশ সফরে আসতে বা বাংলাদেশকে তাদের দেশে ডাকতে কেউই আর মুখ ফিরিয়ে বসে থাকতে পারবে না। বাধ্য থাকবে নির্দিষ্ট সিরিজ খেলতে। আইসিসির প্রায় চূড়ান্ত হতে চলা এই পরিকল্পনা অনুসারে ২০১৯ বিশ্বকাপের পর থেকে শুরু হবে লিগ পদ্ধতির সিরিজ। সেই অনুসারে টেস্টে শীর্ষ ৯ দল চার বছরে মোট ১২টি করে সিরিজ খেলবে। একে অপরের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ খেলবে ১টি করে। অর্থাৎ প্রতিটি দল চার বছরে ৬টি হোম সিরিজ ও ৬টি অ্যাওয়ে সিরিজ পাবে।

আর ২০২৩ বিশ্বকাপের আগে আগে শেষ হবে লিগটি। যেখানে শীর্ষ দুই দলের মধ্যে নির্বাচিত হবে চ্যাম্পিয়ন। তাতে হয়তো বাড়বে প্রতিদ্বন্দ্বিতাও। তবে সবচেয়ে বড় কথা এতে ছোট দলগুলোর প্রতি বড় দলগুলোর আচরণে সৃষ্ট বৈষম্য দূর হবে।

About GIT-support

Check Also

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন আর্ল রবার্ট মিলার। মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন তিনি।

আর্ল রবার্ট মিলার হতে যাচ্ছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *