Breaking News
Home / প্রচ্ছদ / বাঁশ কথা (রম্য)

বাঁশ কথা (রম্য)

প্রযুক্তির উৎকর্ষতায় জাপানকে টপকে গেছে বাংলাদেশ। ইস্পাতের পরিবর্তে বাঁশের ব্যবহার বস্তুকে শক্ত ও হালকা করে এরকম একটি আবিস্কারের ঘোষনা দিয়েছে জাপানের গবেষকগন। বাংলাদেশে সরকারী কাজে রডের পরিবর্তে বাঁশ ও সিমেন্টের পরিবর্তে মাটি ব্যাবহারের খবরটি বেশ পুরোনো। জাপানের এই আবিস্কারের সংবাদ পড়ে মনে হচ্ছে, বাঁশ নিয়ে জাপানী যে গবেষণা এখনও ল্যাবের টেবিলে বাংলাদেশে তার প্রয়োগ করে প্রমাণ করলো “বাঁশ” বিষয়ক গবেষণায় বাংলাদেশ জাপানকেও ছাড়িয়ে গেছে।

চুয়াডাংগার দর্শনায় কৃষি অধিদপ্তরের পাঁচতলা ভবন নির্মাণে রডের বিকল্প হিসেবে বাঁশ ব্যবহারের কারণে দর্শনা এখন পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। প্রতিদিনই দল বেধে মানুষ ঐ ভবন দেখতে আসছে। স্থানীয় চেয়ারম্যান জানালেন লজ্জায় তিনি মুখ দেখাতে পারছেন না। দর্শনার এই ভবন ছাড়াও বহু ভবন ও রাস্তায় ঢালাইয়ে রডের জায়গায় বাঁশ ব্যবহারের খবর পত্রিকায় এসেছে। তবে ভয়ংকর খবরটা হলো রেলওয়ে সেতুর স্লিপারে এখন ইস্পাত বা পুরু কাঠের পরিবর্তে বাঁশের ব্যবহার হচ্ছে। লালমনিরহাটের একটি রেলওয়ে সেতুতে প্রথম বাঁশ ব্যবহারের সংবাদটি দেখি। রেলওয়ের সহকারী প্রকৌশলী জানালেন, কর্তৃপক্ষের নির্দেশে এবং ফিসপ্লেট চুরি প্রতিরোধে ওনারা বাঁশ ব্যাবহার করছেন। পরবর্তিতে মৌলভী বাজারের একটি ঝুকিপূর্ন রেলওয়ে সেতুতে আবারও বাঁশ ব্যবহারের খবরটা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে ওঠে। বিষয়টি হাস্য কৌতুকের বিষয় হয়ে দাঁড়ালে রেলমন্ত্রী মজিবুল হক রেললাইনের স্লিপারে লোহার পাতের পরিবর্তে বাঁশ ব্যবহারকে যৌক্তিক বলে দাবী করেন। রেলওয়ের অতিরিক্ত মহা পরিচালকতো আরো জোড়ালো যুক্তি দেখিয়ে বলেন, ক্ষতিগ্রস্থ স্লিপার পূননির্মাণ না করে বাঁশ ব্যবহার যুক্তিযুক্ত। বিষয়টিকে মিডিয়া নেতিবাচকভাবে প্রকাশ করেছে বলে রেলওয়ে বিভাগের আক্ষেপ। পত্রিকায় নোটিশ দিয়ে বাঁশ ব্যবহারে কোন ভুল হয়নি বলে জানানো হয়। বাঁশ ব্যবহার ইস্পাতের চেয়েও শক্ত ও মজবুত জাপানী গবেষণার এই ফলাফলটি আসুন এক নজর দেখি। আসাহী শিম্বুনে ২২ জানুয়ারী, ২০১৭ -প্রকাশিত Bamboo used to make material stronger and lighter than steel শিরোনামের প্রতিবেদনে।

bas2

বঙ্গানুবাদঃ-
বাঁশের ব্যবহার উপাদানকে শক্ত করে অথচ তা ইস্পাতের চেয়ে হালকা জাপানের ধ্বংসাত্বক বাঁশঝাড় দিয়ে এখন থেকে ডায়াপার হতে শুরু করে অটোমোবাইল পর্যন্ত উৎপাদন প্রক্রিয়া পরিবর্তন করতে সক্ষম। চুয়েৎসু পাল্প এন্ড পেপার কোম্পানি, কিউশু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাঁশ দিয়ে সেলুলোজ ন্যানোফাইবার (সিএনএফ) তৈরী করেছেন। যেটি ইস্পাতের চেয়ে ৫ গুন শক্ত কিন্তু ওজন মাত্র ইস্পাতের তুলনায় এক-পঞ্চমাংশ। উৎপাদন খরচ এখানে একটি বড় বাধা। এ বছর জুন মাস হতে কাগোশিমা প্রিফেকচারের সাৎসুমা-সেন্দাই প্ল্যান্ট থেকে সিএনএফ’র বাণিজ্যিক উৎপাদন শুরু করার পরিকল্পনা রয়েছে। পরিকল্পনা অনুসারে বছরে ১০০টন সিএনএফ উৎপাদন করার কথা রয়েছে। উদ্ভিদের কোষের কোষপ্রাচীর সেলুলোজ থেকে ক্ষুদ্র তন্তু জালিকা দিয়ে গঠিত সিএনএফ। কাষ্ঠমণ্ড ভেঙ্গে অত্যন্ত ছোট টুকরো টুকরো করে এটি তৈরি করা হয়। সিএনএফ’র পুরুত্ব প্রায় ১০ ন্যানোমিটার বা একটি চুলের ১০ হাজার ভাগের এক ভাগ। রাবার বা প্লাস্টিকের সঙ্গে যখন মেলানো হয় সিএনএফ’র উপককরণের শক্তির উন্নতি ঘটে এবং তাপমাত্রার ওঠানামায় আকৃতির বড় ধরনের পরিবর্তন রোধ করে। সিএনএফ যে কোনো ধরনের উদ্ভিদ থেকেই তৈরী করা যেতে পারে কিন্তু বাঁশ থেকে তৈরী সিএনএফ প্লাস্টিক সহ অন্যান্য উপাদানের সাথে সহজেই সংযোগ ঘটাতে পারে। তা ছাড়া সিএনএফ পরিবেশগত সহায়ক ভূমিকা রাখে। কিয়োতো প্রিফেকচারে জাপানী সরলবর্গীয় চিরহরিৎ বৃক্ষ এবং সেডর গাছ বাঁশ ঝাড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে শুকিয়ে যাচ্ছে। নিউ স্প্রাউট বাঁশ গাছের শেকড় থেকে ক্ষতিগ্রস্ত হয়। কাগোশিমা প্রিফেকচারের সাৎসুমা-সেন্দাই বাঁশঝাড় নিয়ে বিপদে আছে। সেগুলো দ্রুত বাড়ছে অথচ এগুলোর মালিকরা প্রবীণ হয়ে পড়ার কারণে দেখাশোনা করতে পারছেন না। যদিও সিএনএফ’র মূল উপাদান পাল্প উৎপাদনে খরচ প্রতি কিলোগ্রামের মাত্র ৫০ ইয়েন কিন্তু এর প্রক্রিয়াজাত করতে গিয়ে বিপুল অর্থের প্রয়োজন পড়ে। তখন খরচ গিয়ে দাঁড়ায় হাজার হাজার ইয়েনে। কিয়োতো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই খরচ কমিয়ে আনার চেষ্টা করছেন।

bas3bas4

প্রকৃতই যদি লোহার পরিবর্তে বাঁশ শক্তিধর হয় তাহলে বাঁশকে শুধুমাত্র জ্বালানী, ঘড়ের খুঁটি বা কবরের খাটিয়া হিসাবে ব্যাবহার না করে এ নিয়ে গবেষণা করা জরুরী। বিশ্বে বাংলাদেশ লোহার পরিবর্তে বাঁশ ব্যবহারকারী প্রথম দেশ হিসেবে স্বীকৃতি ও দাবী করতে পারে। এ আবিস্কার ফেলনা নয়। ভিশনারী দৃস্টি দিয়ে বাঁশ শিল্পের বৈপ্লবিক পরিবর্তনে কাজ করা উচিত বিশেষ করে রেলওয়ে বিভাগের ইঞ্জিনিয়াররা যখন এটি ইতিমধ্যেই প্রমাণ করে ফেলেছেন।

বাঁশ-জিন্দাবাদ ।

kaziensan@gmail.com
টোকিও, জাপান

About GIT-support

Check Also

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন আর্ল রবার্ট মিলার। মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন তিনি।

আর্ল রবার্ট মিলার হতে যাচ্ছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *