Breaking News
Home / নিহন বাংলা কমিউনিটি সংবাদ / জাপানে বারী সিদ্দিকী স্মরণে শোক সভা অনুষ্ঠিত

জাপানে বারী সিদ্দিকী স্মরণে শোক সভা অনুষ্ঠিত

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী, সুরকার, বংশীবাদক আব্দুল বারী সিদ্দিকীর সদ্য প্রয়ানে বাংলাদেশ কমউনিটি জাপান ১৭ ডিসেম্বর, ২০১৭ আকাবানে কিতা ফুরেআইকান-এ একটি শোক সভা আয়োজন করা হয়।
বিশ্বজিৎ দত্ত বাপ্পার সঞ্চালনায় বেশ ভাবগাম্ভীর্যপূর্ণ অনুষ্ঠানটিতে বারী সিদ্দিকীর ভক্ত জাপান প্রবাসী বাঙালিরা ভারক্রান্ত মন নিয়ে উপস্থিত হোন। অনুষ্ঠানের শুরুতে সদ্য প্রয়াত ঢাকা উত্তরের সফল মেয়র আনিসুল হক, নায়ক রাজ রাজ্জাক ও চট্রগ্রামের সাংসদ মহিউদ্দিনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
এরপর বারী সিদ্দিকীর শিল্পী জীবনের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয় । অনুষ্ঠানে উপস্থিত সকলে তথ্যবহুল প্রামাণ্যচিত্রটি দেখে  শিল্পী জীবনকে আরও উপলব্ধি করেন।
এরপর সভায় বক্তব্য রাখেন রাহমান মনি। তিনি বলেন, ২০১৪ বরেণ্যে এ শিল্পী প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা পেয়েছিলেন। একাধারে সঙ্গীতশিল্পী, গীতিকার, বংশীবাদক বিরহ বিচ্ছেদের মর্মভেদী গানে বাংলাদেশের মানুষের মন জয় করেছিলেন। তিনি বাঁশিতে সুর তোলা পছন্দ করতেন। এই বাঁশির উপর উচ্চতর ডিগ্রী অর্জনের জন্য তিনি ভারতে যান। ব্যক্তি হিসিবে তিনি অমায়িক মেধাবী শিল্পী ছিলেন। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
এরপর বক্তব্য রাখেন,  লেখক, সাংবাদিক কাজী ইনসানুল হক। প্রখ্যাত শিল্পী সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে এক পর্যায়ে তাঁর বড় ছেলে সাব্বির সিদ্দিকীর সাথে মোবাইলে কথা বলেন যা মাইক্রফোনের মাধ্যমে সবাইকে শোনান হয়। সাব্বির সিদ্দিকী বলেন, আমার বাবার প্রতি আপনাদের ভালোবাসা দেখে আমি কৃতজ্ঞ। তিনি গান ভালবাসতেন, বাঁশিতে সুর তোলা পছন্দ করতেন। আপনারা বাবাকে এতো ভালবাসেন তিনি দেখে যেতে পারলে অনেক খুশি হতেন।
এরপর কমিউনিটি নেতৃবৃন্দর পক্ষ থেকে বক্তব্য দেন, নুর খান রনি, আলমগীর হোসেন মিঠু, হাসিনা বেগম রেখা, সালেহ মোহাম্মদ আরিফ। এছাড়া স্বরলিপি কালচারাল একাডেমির অন্যতম গায়ক বাদল খালি গলায় বারী সিদ্দিকীর “সোয়া চান পাখি” গানটি গেয়ে শিল্পীর প্রতি অশেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন।
এরপর শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। বারী সিদ্দিকীর একমাত্র মেয়ে এলমার জন্য লিখা “তুমি আইও পরানের বন্ধু আইও বাউল বাড়ী” গানটি নিয়ে আসেন শিশু শিল্পী তনুজা ঘোষ। জাপানের মতো দেশে জন্ম নেয়া শিশুটির মুখে গানটি শুনে শ্রোতারা বেশ মুগ্ধ হন। এরপর গান শোনাতে আসেন উত্তরণ শিল্পী গোষ্ঠী। একে একে তারা বারী সিদ্দিকীর জনপ্রিয় চারটি গান পরিবেশন করেন। তাদের গানের মাধ্যমেই শেষ হয় প্রয়াত জনপ্রিয় সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকী স্মরণে শোক সভা অনুষ্ঠানটি।
২০ ডিসেম্বর, ২০১৭
 প্রতিবেদক/হাসিনা বেগম রেখা
আলোকচিত্রঃ রাহমান মনি
প্রামান্যচিত্রঃ গোলাম মাসুম জিকো
কারিগরি সহযোগিতাঃ এমডি মোস্তাফিজুর রাহমান জনি।

About GIT-support

Check Also

আদালতে মামলার শুনানির সময়ই মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসি

ডেস্ক রিপোর্টমিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি মারা গেছেন। সোমবার (১৭ জুন) বিচার চলাকালীন অবস্থায় আদালতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *