Breaking News

মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরছেন টিম পিক

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরছেন ব্রিটিশ নভোচারী টিম পিক। প্রায় ৬ মাস মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরছেন ব্রিটেনের বিমানবাহিনীর এই মেজর। সউজ ক্যাপসুলে তিনি পৃথিবীতে ফিরবেন। অবশ্য তার সাথে ক্যাপসুলটিতে থাকছেন আরও দুজন নভোচারী। সবকিছু ঠিক থাকলে বাংলাদেশ সময় রোববার রাত ৩ টায় কাজাখস্তানে তাদের অবতরণ করার কথা। মহাকাশে পাড়ি দেয়া দ্বিতীয় ব্রিটিশ নাগরিক হলেও টিম পিক-ই প্রথম দেশের পতাকা নিয়ে অভিযানে আসেন। এর আগে ১৯৯১ সালে হেলেন শারম্যান মহাকাশ ভ্রমণ করেন।

টিম পিকের সাথে ফিরছেন রুশ নভোচারী ইউরি ম্যালেশ্যাঙ্কো এবং মার্কিন নভোচারী টিমোথি কোপরা। পৃথিবীতে ফেরার আগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা সদস্যরা তাদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। রাশিয়ার তৈরি সউজ টিএমএ ১৯ এম ক্যাপসুলে তারা পৃথিবীতে ফিরছেন। এতোদিন মহাকাশ স্টেশনের পরিচালনার দায়িত্বে ছিলেন কর্নেল টিমোথি। শুক্রবার তিনি সহকর্মী জেফ উইলিয়ামকে আইএসএসের দায়িত্ব বুঝিয়ে দেন। তারা দুজনই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে এসেছেন।

মহাকাশ স্টেশনে থাকাকালীন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময় নিজের অভিজ্ঞতার বর্ণনা করেছেন তিনি। পাঠিয়েছেন মহাকাশ থেকে তোলা পৃথিবীর নানা ছবি। ফেরার আগে এক ভিডিওতে টিম পিক জানান, গত ছয় মাসের মহাকাশ অভিজ্ঞতা তাঁর স্মরণীয় হয়ে থাকবে। পুরোটা সময়ই তিনি এই অভিযান উপভোগ করেছেন।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *