Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / সূর্যে মহাকাশযান পাঠাচ্ছে নাসা!

সূর্যে মহাকাশযান পাঠাচ্ছে নাসা!

চাঁদে, মঙ্গলে ও অন্যান্য দূর গ্রহে অভিযান তো চলেছে, চলছেও। কিন্তু গণগনে আগুনের গোলা সূর্যে অভিযান বিস্ময়কর। আর এই অবাক করা পরিকল্পনাটাই এবার করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এনডিটিভি জানিয়েছে, আগামী বছরই সূর্য অভিযানে রোবটিক মহাকাশযান পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। জ্বলন্ত সূর্যের বায়ুমন্ডল সম্পর্কে তথ্য সংগ্রহ করতে এর ৬০ লক্ষ কিলোমিটার দূরত্বে প্রদক্ষিণ করবে মাহাকাশযানটি। অভিযানের নাম দেওয়া হয়েছে ‘সোলার প্রোব প্লাস’ মিশন। নাসার বিজ্ঞানী এরিক ক্রিস্টিয়ান বলেন, “সূর্যে এটিই হতে চলেছে আমাদের প্রথম অভিযান।”

পৃথিবী থেকে ১৫ কোটি কিলোমিটার দূরে থাকা সূর্যের উপরিভাগে যাওয়া সম্ভব হবে না বলে জানালেও গবেষক ক্রিস্টিয়ান বলেন, “তবে এ মহাকাশযানটি সূর্যের যতটা সম্ভব কাছে গিয়ে তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খুঁজে আনবে।” আশা প্রকাশ করে তিনি বলেন, এ মিশন থেকেই হয়ত আমরা জানতে পারব সূর্যের পৃষ্ঠ যাকে বলা হয় ফোটোস্ফেয়ার সেটি এর এটমোসফেয়ার কোরোনার মত এতটা উত্তপ্ত নয় কেন।

নাসার হিসাবমতে, সূর্যের উপরিভাগের তাপমাত্রা মাত্র ৫ হাজার ৫০০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এর বায়ুমন্ডলের তাপমাত্রা ২০ লাখ ডিগ্রি সেলসিয়াস। “সূর্যের পৃষ্ঠদেশের চেয়ে বায়ুমন্ডল এতবেশি উত্তপ্ত কেন এটি একটি রহস্য”, বলেন ক্রিস্টিয়ান । এ বিষয়টি ছাড়াও সূর্য অভিযানে বিজ্ঞানীরা আরও জানতে চান সোলার উইন্ডের গতি এত বেশি হয় কিভাবে।

About GIT-support

Check Also

হল্যান্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন, এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে রীতিমতো উজ্জীবিত বাংলাদেশের বাঘিনী ক্রিকেটাররা

গত মে মাসে দক্ষিণ আফ্রিকা সফর, পরের মাসেই মালয়েশিয়ায় এশিয়া কাপে ভারতকে দুবার হারিয়ে চ্যাম্পিয়ন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *