Home / আন্তর্জাতিক / হ্যারিকেন “ফ্লোরেন্স” ধেয়ে আসছে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে

হ্যারিকেন “ফ্লোরেন্স” ধেয়ে আসছে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের উত্তর অথবা দক্ষিণ ক্যারোলাইনা রাজ্যের দিকে প্রবল আকার ধারণ করে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স। শনিবার দেশটির আবহাওয়ার পূর্বাভাসে একথা বলা হয়েছে।
মিয়ামি ভিত্তিক জাতীয় হারিকেন সেন্টার জানায়, সংস্থাটির হারিকেন সন্ধানী বিমান ফ্লোরেন্সকে ‘একটু বেশি শক্তিশালী দেখতে পেয়েছে এবং এটি রোববার ভোরে আবার হারিকেনে রূপ নেবে বলে আশঙ্কা করা হচ্ছে।’
বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঝড়টি বড় ধরনের হারিকেন হিসেবে আঘাত হানতে পারে। এবং কয়েক দশকের মধ্যে এটাই ওই এলাকায় সবচেয়ে বড় ঝড় হতে পারে।
উত্তর ক্যারোলাইনার গভর্নর রায় কুপার শুক্রবার ওইসব এলাকায় জরুরি অবস্থা জারি করেন। দক্ষিণ ক্যারোলাইনাতেও শনিবার পর্যন্ত ওই জরুরি অবস্থা জারি রাখা হয়েছে।
তিনি টুইটারে জানান, ‘১৪ দিনে এই মামলার পেছনে ২ কোটি ৮০ লাখ মার্কিন ডলার ব্যয় হয়েছে, দিনে ২০ লাখ মার্কিন ডলার। অথচ তেমন কোন ষড়যন্ত্রের ঘটনাই ছিল না এটা। কিন্তু তাদের ভাব দেখে মনে হচ্ছে আমেরিকার জন্য একটি বিরাট সাফল্য বয়ে এনেছেন তারা!’
তবে সিনেট ইন্টিলিজেন্স কমিটির সিনিয়র ডেমোক্র্যাট নেতা ও সিনেটর মার্ক ওয়ার্নার মুলারের কাজের প্রশাংসা করেছেন। এই কমিটি আলাদাভাবে এই ঘটনার তদন্ত করছে।
তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ও তার মিত্রদের অব্যাহত বিভিন্ন ধরনের আক্রমণ সত্ত্বেও স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার ও তার দল আরো একবার প্রমাণ করেছেন যে তারা আন্তরিকতা ও পেশাগত দক্ষতার সঙ্গে ২০১৬ সালের নির্বাচনকালে ট্রাম্পের প্রচারণাকারীদের সঙ্গে রাশিয়ার যোগসাজশের ঘটনাটি তদন্ত করেছেন।’
পাপাডোপোউলোস (৩১) ২০১৬ সালের মার্চ মাসে ট্রাম্পের নির্বাচনী প্রচারণাকারী দলে যোগ দেয়ার সময় লন্ডনে অনভিজ্ঞ তেল বিশ্লেষক ছিলেন।
তিনি রিপাবলিকান প্রার্থীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বোর্ডের একজন সদস্য ছিলেন।
তিনি বলেন, প্রচারণা অভিযানে রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়টি প্রাধান্য পায়। এর কয়েক সপ্তাহের মধ্যে তিনি রহস্যজনক প্রফেসর জোসেফ মিফসুদের সঙ্গে দেখা করেন।
মিফসুদের মাধ্যমে পাপাডোপোউলোস ক্রেমলিনের সঙ্গে যোগাযোগ করেন। তিনি তাকে এক নারীসহ অন্যান্য রুশদের সঙ্গে পরিচয় করিয়ে দেন, যাদের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের যোগাযোগ রয়েছে। ওই নারী নিজেকে পুতিনের ভাতিজি দাবি করেন।
সূত্র : বাসস

About Golam Masum

Check Also

১০২ জন ইয়াবা কারবারির আত্মসমর্পণ

দেশে প্রথমবারের মতো ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছেন। আত্মসমর্পণের পর তাদের ফুল দিয়ে বরণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *