Breaking News

অর্থনৈতিক সম্পর্ক নিয়ে জাপান মার্কিন বানিজ্যমন্ত্রীর বৈঠক

জাপানের বাণিজ্যমন্ত্রী হিরোশিগে সেকো, দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে তাঁর নতুন মার্কিন প্রতিপক্ষের সঙ্গে মতৈক্যে পৌঁছেছেন। মিঃ সেকো এবং মার্কিন বাণিজ্যমন্ত্রী রবার্ট লাইটহাইজার প্রথমবারের মত এক বৈঠকে মিলিত হন। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে, এপেকভূক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের বৈঠকের পাশাপাশি এই বৈঠক অনুষ্ঠিত হয়। তাঁরা, জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে একমত হন। তাঁরা, তৃতীয় একটি দেশের অন্যায্য বাণিজ্য তৎপরতা সংশোধন করে নিতে পারস্পরিক ঘনিষ্ঠ সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। উল্লেখ্য, এতে চীনের প্রতি ইঙ্গিত করা হয়।

মন্ত্রীদ্বয়, বুদ্ধিবৃত্তিক সম্পদের অধিকার সুরক্ষায় বিধিমালা প্রণয়ন করতে একযোগে কাজ করার বিষয়েও একমত হন। এর আগে মিঃ লাইটহাইজার, কৃষিপণ্যের উপর আরোপিত কর হ্রাস করতে জাপানকে রাজী করানোর লক্ষ্যে সরাসরি আলোচনা করার ইচ্ছা প্রকাশ করেন।তিনি মিঃ সেকোর কাছে, দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি এগিয়ে নেয়ার ইচ্ছা সম্পর্কে ব্যাখ্যা করেন বলে ধারণা করা হচ্ছে।

সাংবাদিকদের কাছে মিঃ সেকো, অত্যন্ত সুন্দর পরিবেশে আলোচনা অনুষ্ঠিত হয় বলে জানান। তিনি, পারস্পরিক লাভজনক বাণিজ্য এগিয়ে নিতে দুই পক্ষের একযোগে কাজ করার বিষয়ে মতৈক্য অর্জিত হয় বলেও উল্লেখ করেন।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *