Breaking News

ইউরোপে পারমানবিক হামলা চালানোর হুমকি আইএসের

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপে পারমানবিক হামলা চালানোর হুমকি দিয়েছে আইএস। ইউরোপে স্নায়ুযুদ্ধের অবসানের পর এত ভয়ানক হুমকি আর কোন মহল থেকে আসেনি। অস্ত্র বিস্তার সংক্রান্ত থিঙ্ক ট্যাঙ্ক বলছে, আইএস এখন ব্যাপক ধ্বংসের ক্ষমতা সম্পন্ন অস্ত্র সংগ্রহের চেষ্টা করছে। ইন্টারন্যাশনাল লুক্সেমবার্গ ফোরামের সভাপতি মোশে ক্যান্টর বলেছেন,ইতিমধ্যে আইএস সিরিয়ায় বেশ কয়েকবার রাসায়নিক অস্ত্রের হামলা চালিয়েছে। তারা এখন ইউরোপের মধ্যস্থলে পারমানবিক হামলা চালাতে চায়। এছাড়া সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোর পারমানবিক গবেষণা কেন্দ্রের অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা পশ্চিমা দেশের বিভিন্ন রাজধানীতে হামলা চালানোর বিষয়টিকে আরও সহজ করে দিয়েছে।

জিহাদীরা এ বছর ফ্রান্সে ইউরো ফুটবল চ্যাম্পিয়নশীপ টুর্নামেন্ট চলার সময় এই হামলা চালাতে পারে বলে যখন আশঙ্কা করা হচ্ছে ঠিক তখনই এই হুঁশিয়ারি উচ্চারণ করলো ফোরামটি। তবে এ বছরের টুর্নামেন্ট চলার সময় হামলার আশঙ্কা ফোরামটি করছে না। তবে ক্যান্টর উল্লেখ করেন যে দুই মাস আগে ব্রাসেলসে হামলা চালানোর সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গি সেলটি বেলজিয়ামের পারমানবিক স্থাপনার কর্মী ও নিরাপত্তা ব্যবস্থার উপর নজর রাখছে।

তারা ইন্টারনেটের মাধমে বেলজিয়ামের পারমানবিক শক্তি কেন্দ্রে ঢোকার চেষ্টা করেছিল বলে উল্লেখ করে তিনি বলেন, পারমানবিক প্লান্টে যেসব প্রচলিত বোমার বিষ্ফোরণ ঘটানো হয়, সেগুলোর একটি যদি সন্ত্রাসীরা হাতে পায় এবং তার বিষ্ফোরণ ঘটানো হয়, তাহলেও তার পরিণতি হবে ভয়াবহ। ফোরামের সদস্য ব্রিটেনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ডি. ব্রাউন সন্ত্রাসীদের পারমানবিক হামলা চালানোর বিষয়টিকে একেবারে উড়িয়ে দেওয়া যায় না বা তাকে থাটো করে দেখা উচিত হবে না। এই বিষয়টিকে সম্মিলিতভাবে মোকাবিলা করা উচিত। পারমানবিক অস্ত্র হাতে পেয়ে সন্ত্রাসীরা তা ব্যবহার করার চেষ্টা করলে অবাক হওয়ার কিছুই থাকবে না। আমরা জানি যে তারা পারমানবিক সরঞ্জাম হাতে পাওযার চেষ্টা করছে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *