Breaking News

এক দশকে জাপানে বিদেশী শ্রমিকের সংখ্যা তিন গুণ বেড়েছে

গত এক দশকে জাপানে বিদেশী শ্রমিকের সংখ্যা তিন গুণ বেড়ে রেকর্ড সর্বোচ্চ ১৪ লাখ ৬০ হাজারে দাঁড়িয়েছে। গত অক্টোবর নাগাদ সরকারি হিসাবে এ উপাত্তটি উঠে এসেছে। খবর জাপান টুডে।

গত ৩১ অক্টোবর নাগাদ জাপানে বিদেশী শ্রমিকের সংখ্যা ছিল ১৪ লাখ ৬০ হাজার ৪৬৩ জন, যা পূর্ববর্তী বছরের চেয়ে ১৪ দশমিক ২০ শতাংশ বেড়েছে। এ নিয়ে টানা ১১ বছর জাপানে বিদেশী শ্রমিকের সংখ্যা বেড়েছে। গত শুক্রবার স্বাস্থ্য, শ্রম ও কল্যাণবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত উপাত্তে এ তথ্য উঠে এসেছে।

২০০৮ সালে প্রাপ্ত উপাত্ত অনুযায়ী, তখন দেশটিতে ৪ লাখ ৮৬ হাজার বিদেশী শ্রমিক কর্মরত ছিল। আগামী বছরগুলোতেও বিদেশী শ্রমিকের সংখ্যা বাড়বে বলে আশা করছে জাপান। ভিসা নীতিমালা শিথিল করে আগামী এপ্রিল থেকে অধিক সংখ্যক বিদেশী শ্রমিক গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি।

দক্ষ শ্রমিক নিয়োগ, শিক্ষার্থীদের খণ্ডকালীন কাজ করার সুযোগ, টেকনিক্যাল ইন্টার্ন কর্মসূচির আওতায় উন্নয়নশীল দেশগুলো থেকে শিক্ষানবিশদের আকর্ষণে সরকারের গৃহীত নীতিমালায় দেশটিতে বিদেশী শ্রমিকের সংখ্যা বেড়েছে বলে জানায় শ্রম মন্ত্রণালয়।

জাতীয়তার দিক থেকে জাপানের এক-চতুর্থাংশ বিদেশী শ্রমিকই চীনের। বর্তমানে দেশটিতে কর্মরত চীনা শ্রমিকের সংখ্যা ৩ লাখ ৮৯ হাজার ১১৭, যা আগের বছর থেকে ৪ দশমিক ৫০ শতাংশ বেড়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ভিয়েতনামিরা, যাদের সংখ্যা ৩১ দশমিক ৯০ শতাংশ বেড়ে ৩ লাখ ১৬ হাজার ৮৪০ জনে দাঁড়িয়েছে। তৃতীয় স্থানে রয়েছে ফিলিপাইনের শ্রমিক, যাদের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৬, যা পূর্ববর্তী বছর থেকে বেড়েছে ১১ দশমিক ৭০ শতাংশ।

খাত অনুযায়ী ম্যানুফ্যাকচারিং খাতে সবচেয়ে বেশি বিদেশী শ্রমিক কাজ করছেন। এ খাতে মোট শ্রমিকের সংখ্যা ৪ লাখ ৩৪ হাজার ৩৪২। তারপরই রয়েছে রিটেইল খাত (১ লাখ ৮৬ হাজার ৬১ জন), হোটেল ও ক্যাটারিং খাত (১ লাখ ৮৫ হাজার ৫০ জন) এবং অন্যান্য সেবা খাত (২ লাখ ৩০ হাজার ৫১০ জন)।

আগামী এপ্রিল থেকে চালু হওয়া নতুন ভিসা ব্যবস্থার অধীনে আগামী পাঁচ বছরে নির্মাণ, কৃষি ও নার্সিং কেয়ারসহ ১৪টি খাতে ৩ লাখ ৪৫ হাজার ১৫০ জন বিদেশী শ্রমিক গ্রহণ করবে জাপান।

এটা জাপান সরকারের বড় নীতিগত পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে, যেখানে আগে শুধু চিকিৎসক, আইনজীবী ও শিক্ষকদের মতো উচ্চদক্ষতাসম্পন্ন ব্যক্তিদের কাজের ভিসা দিত দেশটি।

শ্রম মন্ত্রণালয়ের একটি প্যানেল চলতি মাসের শুরুতে এক পূর্বাভাসে জানিয়েছিল, বয়স্ক জনগোষ্ঠী বৃদ্ধি ও জন্মহার হ্রাসের কারণে ২০৪০ সালে জাপানের শ্রমশক্তি ২০১৭ সালের তুলনায় ২০ শতাংশ হ্রাস পাবে।

 

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *