Breaking News

এখনো শীর্ষস্থানে আছেন অলরাউন্ডার সাকিব

স্পাের্টস ডেস্ক: সাকিব আল হাসান অলরাউন্ডার হিসেবে বিশ্ব ক্রিকেটে বরাবরই আধিপত্য দেখিয়ে এসেছেন। চলতি বছর বেশ কিছু গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে প্রতিভার পুরোটা মেলে ধরতে পারেননি এই বাঁহাতি। তবে সেগুলো ছিল টি-টুয়েন্টি ফরম্যাটে। সম্প্রতি টি-টুয়েন্টিতে রান ও উইকেট খরায় ভুগলেও ওয়ানডেতে ঠিকই অলরাউন্ডারের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। গত বছরের শেষদিকে ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে নিজের সর্বশেষ ওয়ানডেগুলোতে ব্যাট হাতে খেলেছেন বেশ কিছু কার্যকর ইনিংস। বোলার হিসেবেও অসাধারণ ছিল সময়টা। গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ৫টি উইকেট তুলে নিয়ে টাইগারদের ১৪৫ রানের সহজ জয়ে বড় ভূমিকা রাখেন সাকিব।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বর্তমান র‍্যাঙ্কিং অনুযায়ী অলরাউন্ডার সাকিবের রেটিং ৪১৬। র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা পাকিস্তানের মোহাম্মাদ হাফিজের রেটিং পয়েন্ট ৩৬৩। আর ৫৯৫ রেটিং নিয়ে পঞ্চাশ ওভারের ক্রিকেটে ব্যাটসম্যান হিসেবে সাকিব আছেন ৩১তম অবস্থানে। ওয়ানডে বোলার হিসেবে সাকিব বর্তমানে আছেন দ্বিতীয়তে। এক্ষেত্রে তার রেটিং পয়েন্ট ৬৯৯। ৭৩১ পয়েন্ট নিয়ে এদিক থেকে শীর্ষ স্থান দখলে রেখেছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা রয়েছেন ১৫তম স্থানে। আর কাটার মাস্টার মুস্তাফিজ ৪৭তম। টি-টুয়েন্টি ফরম্যাটে অবশ্য ১৯তম অবস্থানে রয়েছেন ২০ বছর বয়সী এই তারকা পেসার।

ওয়ানডেতে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবার আগে রয়েছেন উইকেট রক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার অবস্থান ২০তম। মুশফিকের ঠিক পরেই রয়েছেন হার্ড হিটার সৌম্য সরকার। তামিম ইকবাল ২৬তম।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *