Breaking News

এসইসি তদন্ত করছে নিশানের নির্বাহীদের পারিশ্রমিক

সমস্যাজর্জরিত জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি নিশান মোটরের সমস্যা আরো বাড়িয়ে তুলেছে যুক্তরাষ্ট্রের বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। যুক্তরাষ্ট্রে কোম্পানিটি নির্বাহীদের পারিশ্রমিকের সঠিক তথ্য প্রকাশ করেছে কিনা, তা তদন্ত করে দেখার কথা জানিয়েছে সংস্থাটি। খবর ব্লুমবার্গ, রয়টার্স।

বিষয়সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছে, নিশান নির্বাহীদের সঠিক পারিশ্রমিকের তথ্য প্রকাশ করেছে কিনা এবং গাড়ি নির্মাতাটি অন্যায্য পারিশ্রমিক প্রতিরোধে যথাযথ নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করেছে কিনা, তা পরীক্ষা করে দেখবে  নিয়ন্ত্রক সংস্থাটি।

তদন্তের বিষয়টি নিশ্চিত করে নিশান জানিয়েছে, কোম্পানি এসইসির তদন্তে পূর্ণ সহযোগিতা করবে। তবে এর বেশি কিছু জানানো সম্ভব নয় বলে মুখপাত্র ক্রিস্টিনা অ্যাডামস্কির মাধ্যমে কোম্পানিটি জানিয়েছে। এদিকে এ তদন্তের খবর প্রকাশের পর টোকিওর বাজারে ২ দশমিক ৭ শতাংশ শেয়ার দর হারিয়েছে নিশান, গত তিন সপ্তাহের মধ্যে এটি কোম্পানিটির শেয়ারের সবচেয়ে বড় দরপতন।

সাম্প্রতিক সময়ে নিশানকে ঘিরে আর্থিক অসদাচরণের পর এসইসির ঘোষণায় জাপানের দ্বিতীয় বৃহৎ গাড়ি নির্মাতা কোম্পানি ও এর নির্বাহীদের ঘিরে তদন্ত আরো গভীর হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। উল্লেখ্য, গত নভেম্বরে আর্থিক অসদাচরণের অভিযোগে নিশানের চেয়ারম্যান কার্লোস গোন ও পরিচালক গ্রেগ কেলিকে গ্রেফতার করে জাপানি কর্তৃপক্ষ। আটকের পর পরই গোনকে অপসারণ করে নিশান।

গোন ও কেলি উভয়ের বিরুদ্ধেই কয়েক কোটি ডলার পারিশ্রমিকের তথ্য আড়াল করার অভিযোগ উঠেছে। তবে গোন ও কেলি উভয়ই নিজেদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন। এছাড়া গাড়ি নির্মাতা কোম্পানিটির বিরুদ্ধেও অভিযোগের তীর রয়েছে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *