Breaking News

ক্ষমতার পালাবদলে দুর্বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

মালয়েশিয়ায় ক্ষমতার পালাবদলে দুর্দিন শুরু হলো সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের নির্দেশে গত শনিবার নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।অন্যদিকে তাঁকে দুর্নীতির অভিযোগ থেকে বাঁচাতে তৎপর অ্যাটর্নি জেনারেলকেও বরখাস্ত করা হয়েছে।
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর গত বুধবার মাহাথির বলেছিলেন, প্রতিহিংসার আশ্রয় নেবে না তাঁর জোট । তবে দেশে আইনের শাসনের জন্য প্রয়োজনীয় সবকিছু করা হবে। গতকাল এসব পদক্ষেপের ব্যাপারে সাংবাদিকদের তিনি বলেন, ‘হ্যাঁ, এটা সত্য যে আমি আমার পূর্বসূরির (নাজিব) দেশত্যাগ রুখে দিয়েছি।’ অ্যাটর্নি জেনারেল মোহামেদ আলী আপন্দিকে বরখাস্তের ব্যাপারে তিনি বলেন, খারাপ কাজ করে কেউ পার পাবেন না। নাজিবের দুর্নীতির অনেক প্রমাণ মোহামেদ আলী সরিয়ে ফেললেও এখনো তাঁর বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করার মতো অনেক কিছু আছে।
সরকারের এ সিদ্ধান্ত মেনে নিয়ে এক টুইটে নাজিব বলেন, ‘এ সিদ্ধান্তের প্রতি আমার শ্রদ্ধা আছে। আমি আমার পরিবারের সঙ্গে দেশেই থাকব।’
নাজিব রাজাক ও তাঁর স্ত্রী রোসমা মানসুরের ইন্দোনেশিয়া যাওয়ার কথা ছিল। জাকার্তাগামী উড়োজাহাজে নাজিব ও তাঁর স্ত্রীর নামে টিকিট কাটা হয়েছে-অনলাইনে এমন খবর ছড়িয়ে পড়লে গুঞ্জন ওঠে যে নাজিব পালিয়ে যাচ্ছেন। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে নাজিব বলেন, তিনি বিশ্রাম নিতে অল্প সময়ের জন্য ইন্দোনেশিয়া যাচ্ছেন। আগামী সপ্তাহেই ফিরে আসবেন।
তবে নাজিবের এ ঘোষণাও কাজ হয়নি। গতকাল ক্ষুব্ধ জনতা বিমানবন্দরে জড়ো হয়ে নাজিববিরোধী স্লোগান দিতে থাকেন। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে বিমানবন্দর এলাকায় বিপুলসংখ্যক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়। বিমানবন্দর এলাকায় প্রবেশ করা গাড়ির জানালায় উঁকি দিয়ে বিক্ষোভকারীরা নাজিবকে খুঁজতে থাকেন। কেউ কেউ আবার তাঁর স্ত্রীর প্রতি ক্ষোভ ঝাড়েন।

এমন পরিস্থিতিতে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী বলেন, নাজিব রাজাক ও তাঁর স্ত্রী রোসমা মানসুরের মালয়েশিয়া ত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সরকারের এ সিদ্ধান্ত মেনে নিয়ে এক টুইটে নাজিব বলেন, ‘এ সিদ্ধান্তের প্রতি আমার শ্রদ্ধা আছে। আমি আমার পরিবারের সঙ্গে দেশেই থাকব।’
এর আগে এক সংবাদ সম্মেলনে নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে নিজের দল ইউনাইডেট মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) থেকে পদত্যাগের ঘোষণা দেন নাজিব রাজাক। পদত্যাগ করেন বারিসান ন্যাশনাল জোটের প্রধানের পদ থেকেও। এ সময় তিনি বলেন, ‘দল নির্বাচনে ব্যর্থ হলে সরে দাঁড়ানোটা নেতার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।’
এদিকে মাহাথিরের জোটের কারাবন্দী নেতা আনোয়ার ইব্রাহিম আগামী মঙ্গলবার মুক্তি পাবেন বলে তাঁর মেয়ে নুরুল ইজজাহ জানিয়েছেন।
মাহাথির তাঁর মন্ত্রিসভার তিন সদস্যের নাম ঘোষণা করেছেন। সাবেক ব্যাংকার লিম গুয়ান ইংকে অর্থমন্ত্রী করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন সাবেক উপপ্রধানমন্ত্রী মহিদ্দিন ইয়াসিনকে এবং প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দীর্ঘদিনের বিরোধী রাজনীতিক মোহাম্মদ সাবু। এ ছাড়া প্রথম ১০০ দিনে সরকারের অর্থনৈতিক উদ্যোগের ব্যাপারে পরামর্শ দিতে বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে যে বিশেষ কমিটি গঠনের ঘোষণা মাহাথির দিয়েছেন, সেখানে আছেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর জেতি আখতার আজিজ ও ধনকুবের রবার্ট কুয়ক।
তথ্যসূত্রঃএবিসি নিউজ

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *