Breaking News

খাবার সাহায্যের জন্য দ্বারস্থ হতে হচ্ছে যুক্তরাষ্ট্রের সরকারি কর্মীদের

কিছুদিন আগেও যুক্তরাষ্ট্রে সবচেয়ে কম প্রয়োজনীয় সহায়তা হিসেবে ধরা হতো ফুড প্যান্ট্রিকে (খাবারের ভাঁড়ার ঘর)। কিন্তু এক মাস আগে মার্কিন সরকারের আংশিক শাটডাউন শুরুর পর পরিস্থিতি বদলে গেছে। ব্রুকলিনে মৌলিক চাহিদা পূরণে ফুড প্যান্ট্রির সামনে সারি বেঁধে দাঁড়াতে হচ্ছে সরকারি কর্মীদের। এসব সরকারি কর্মীর মধ্যে শুল্ক, কর ও জরুরি ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারাও রয়েছেন, গত ২২ ডিসেম্বর শাটডাউন শুরুর পর যারা বেকার হয়ে পড়েছেন।

অন্যদিকে পরিবহন কর্মী বা কারারক্ষীদের মতো ‘অপরিহার্য’রা বিনা বেতনে কাজ করতে বাধ্য হচ্ছেন। নিজেদের মজুদ বাড়াতে দুপুরের খাবারের ছুটিকে কাজে লাগাচ্ছেন তারা।

নিউইয়র্ক পৌরসভার বার্কলেস সেন্টার দাতব্যকাজের চেয়ে কনসার্ট বা ক্রীড়া অনুষ্ঠান আয়োজনের জন্য বেশি পরিচিত। কিন্তু বর্তমানে সেন্টারটির লবিতে খাদ্য বিতরণ টেবিলগুলো পরিচালনা করছেন স্বেচ্ছাসেবীরা। প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহে আসা ব্যক্তিরা প্রথমে নিবন্ধন করছেন, অতঃপর ক্যানজাত পণ্য, আলু, মুরগি, আঙ্গুর আর মৌলিক প্রসাধন সামগ্রী দিয়ে ব্যাগ ভর্তি করছেন।

এ সারি ধরে দাঁড়ানোদের একজন পিক-উইলিয়ামস। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের একজন কর্মী উইলিয়ামস হার্লেম থেকে ১ ঘণ্টা সাবওয়ে ধরে বার্কলেস সেন্টারে পৌঁছেছেন। ‘সত্যি কথা বলতে, আমি কিছু পণ্য নেয়ার জন্য এখানে এসেছি’, জানান তিনি। যেকোনো উপায়ে অর্থ বাঁচাতে এবং অন্য কিছুতে যাতে তা ব্যয় করা যায়, আমি সে চেষ্টাই করছি।

কর বিভাগের কর্মকর্তা শনতাই জনসনের কণ্ঠেও উইলিয়ামসের সুর। ৪৮ বছর বয়সী জনসন বলেন, আশা থাকলেও পরিস্থিতি দিন দিন আরো কঠিন হয়ে পড়ছে, যেন সবকিছু সমাপ্তির দিকে এগিয়ে যাচ্ছে। তিনিও চাচ্ছেন দ্রুত আলোচনা শুরু হোক এবং এ অবস্থার অবসান ঘটুক।

ফুড ব্যাংক ফর নিউইয়র্ক সিটির উন্নয়ন প্রধান ফ্রান্সিসকো তেজেন জানান, শাটডাউন শহরের নিরাপত্তাহীন পরিস্থিতিকে আরো চরমের দিকে ঠেলে দিয়েছে, যেখানে আগে থেকেই ক্রমবর্ধমান বাড়ি ভাড়া বহু পরিবারকে দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে।

এদিকে নজিরবিহীন এ আংশিক শাটডাউন সমাধানের দিকে আরেকটু এগিয়েছে মার্কিন সিনেট। সীমান্ত প্রাচীরের তহবিল বরাদ্দ বাদ রেখেই ডেমোক্র্যাটদের তিন সপ্তাহের মতো সরকার চলার একটি তহবিল অনুমোদন প্রস্তাবের ওপর আজ ভোট অনুষ্ঠিত হবে।

সূত্র: এএফপি ও রয়টার্স

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *