Breaking News

জাতিসংঘে পরমাণু নিষিদ্ধকরণ চুক্তির অনুমোদন

জাতিসংঘে, পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণের আইনগত বাধ্যবাধকতা আরোপ করা একটি বৈশ্বিক চুক্তি অনুমোদিত হয়েছে। নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে চলতি বছর মার্চ মাস থেকে, পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণের আইনগত বাধ্যবাধকতা আরোপ করার একটি চুক্তি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়ে এসেছে। এই আলোচনায় ১শ ২০টির বেশী দেশ অংশগ্রহণ করে।

গতকাল গৃহীত ভোটে, ১শ ২২টি দেশ ও অঞ্চল পক্ষে এবং ন্যাটো জোট থেকে অংশগ্রহণকারী একমাত্র দেশ নেদারল্যান্ড বিরুদ্ধে ভোট প্রয়োগ করে। ভোট গ্রহণের আগে প্রদত্ত বক্তৃতায় আলোচনার সভাপতি কোস্টারিকার রাষ্ট্রদূত এলাইন হোয়াইট গোমেয, পরমাণু অস্ত্রের উন্নয়ন, মালিকানা এবং ব্যবহার নিষিদ্ধকরণের চুক্তিটির গুরুত্বের বিষয় জোর দিয়ে উল্লেখ করেন।

চুক্তিটি অনুমোদনের পর, হিরোশিমায় আণবিক বোমার অভিজ্ঞতা থাকা লোকজনসহ উপস্থিত সবাই করতালি দিয়ে উল্লাস প্রকাশ করেন। চুক্তিটিতে, আগামী সেপ্টেম্বর মাসে সাক্ষর গ্রহণ আরম্ভ হবে এবং ৫০টি দেশের অনুসমর্থনের ৯০ দিন পর কার্যকর হবে। ১শটির বেশী দেশ চুক্তিটিতে স্বাক্ষর করবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং অন্যান্য পরমাণু শক্তিধর দেশের পাশাপাশি পরমাণু ছাতার উপর নির্ভরশীল জাপান এবং ন্যাটো জোটভুক্ত অধিকাংশ দেশ আলোচনাটিতে অংশগ্রহণ করেনি। দেশগুলো, পরমাণু অস্ত্র মুক্ত করণ চুক্তিটি বাস্তব সমাধানের পথে ধাবিত হবে না বলে উল্লেখ করে।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *