Breaking News

জানুয়ারি থেকে মার্চের মধ্যই পৃথিবীতে আঘাত হানবে চীনা উপগ্রহ

২০১১ সালে চীনা কৃত্রিম উপগ্রহ তিয়াংগং-১ মহাকাশে পাঠানো হয়। ২০১৬ সালের সেপ্টেম্বরে চীনা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, উপগ্রহটি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, প্রায় এক বছর আগে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা চীনের প্রথম কৃত্রিম উপগ্রহটি ২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যই পৃথিবীতে আঘাত হানবে।

পৃথিবী থেকে ৩০০ কিলোমিটার উপরে অবস্থানরত এই উপগ্রহটি পৃথিবীর চারদিক দিয়ে পাক খেতে খেতে ক্রমাগত ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসছে।

উপগ্রহের ঘুর্ণনপথ ইউরোপিয়ান স্পেস এজেন্সির একজন কর্মকর্তা হোলগার ক্রেগ বলেন, উপগ্রহটির গমনপথ পর্যবেক্ষণ করে দেখা গেছে, তা পৃথিবীর ৪৩ ডিগ্রি উত্তর অক্ষরেখা ও ৪৩ ডিগ্রি দক্ষিণ অক্ষ রেখার যেকোনো স্থানে আঘাত হানতে পারে। এই রেখার উত্তরে ইউরোপিয়ান কয়েকটি দেশ এবং দক্ষিণের এ রেখা বরাবর বেশিরভাগ অঞ্চলই সমুদ্র। ইউরোপিয়ান স্পেস এজেন্সির পক্ষ থেকে আরো বলা হয়, স্পেন, ইতালি, তুরস্ক, ভারতসহ যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চল ঝুঁকির মধ্যে রয়েছে।

তিয়ানগং অর্থ ‘স্বর্গীয় প্রাসাদ’। ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর সাড়ে আট টন ওজনের এই মহাকাশ স্টেশনটি পৃথিবী থেকে উৎক্ষেপণ করা হয়। তিয়ানগং-১ লম্বায় ৩৪ ফুট। অনেক জ্যোতির্বিজ্ঞানী এই স্টেশনটির গতিবিধির ত্রুটি লক্ষ করলেও চীন সরকার তা নিয়ে কোনো মাথাব্যথা ছিলো না।

 

৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, বাংলাদেশ।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোরডটকম

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *