Breaking News

জাপান সরকারের সম্রাটের সিংহাসন ত্যাগ সংক্রান্ত বিল অনুমোদন

জাপান সরকার সম্রাট আকিহিতো’র সিংহাসন ত্যাগ সংক্রান্ত একবার মাত্র ব্যবহার করা যাবে এমন আইন সম্পর্কত একটি বিল সংসদে উত্থাপন করেছে। বিলটি আজ সকালের দিকে মন্ত্রী পরিষদের বৈঠকে অনুমোদিত হয়।সম্রাট গত বছর দৃশ্যত তার সিংহাসন ত্যাগের বাসনার কথা প্রকাশ করার পরে, সরকার বিলটি প্রণয়ন করে। ৮৩ বছর বয়সী সম্রাট গভীরভাবে উদ্বিগ্ন ছিলেন যে, তার এই প্রবীণ বয়স হয়তো কিছুদিনের মধ্যে দেশের প্রতীক হিসেবে তার দায়িত্ব পালনকে কঠিন করে তুলবে। বিলে তার অনুভূতির প্রতি জনগণের অনুধাবন এবং সমবেদনার কথা উল্লেখ করা হয়।

বিলে বলা আছে, এই আইন জনগণের মাঝে প্রচারের পর ৩ বছরের মধ্যেই সম্রাটকে অবশ্যই সিংহাসন ত্যাগ করতে হবে এবং সেজন্য সিংহাসন ত্যাগের তারিখ অবশ্যই সরকারি একটি অধ্যাদেশের মাধ্যমে নির্ধারণ করতে হবে। বিলে এই তারিখ নির্ধারণের আগে রাজপরিবার সংক্রান্ত কাউন্সিলের মতামত মনোযোগ দিয়ে শোনার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বানও জানানো হয়। এই দিনটিকেই আইনটি বলবৎ হওয়ার দিন হিসেবে ধরা হবে।

বিলে এও প্রয়োজনীয় শর্ত হিসেবে বলা হয়, যেদিন এই আইনটি কার্যকর হবে সেদিন সম্রাট সিংহাসন ত্যাগ করতে পারবেন এবং অবিলম্বে উত্তরসূরী হিসেবে যুবরাজ নারুহিতো সিংহাসনে আরোহণ করবেন। বিলে এও বলা আছে, যুবরাজ নারুহিতো’র পাশাপাশি রাজকুমার আকিশিনো’ও রাজ পরিবার ত্যাগ করার অনুমতি পাবেন না। উল্লেখ্য, রাজকুমার আকিশিনো তখন সিংহাসনে আরোহণের পরম্পরায় হবেন প্রথম ব্যক্তি। বিলটি সম্ভবত সংসদের চলমান অধিবেশনেই কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে, কেননা বিলের রূপরেখা ইতোমধ্যেই ক্ষমতাসীন এবং বিরোধী দলগুলোকে দেখানো হয়ে গেছে এবং কেবল স্বল্প সংখ্যক আপত্তিই উত্থাপিত হয়েছে।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *