Breaking News

তৈরি করুন তান্দুরি চিকেন

চিকেন তন্দুরি খেতে ভালবাসেন না এমন লোক হয়তো হাতে গোনা। তন্দুরি চিকেন নামটা কিন্তু আসলে রান্নার পদ্ধতির জন্য হয়েছে। তন্দুরে রান্না করা হয় বলেই একে তন্দুরি চিকেন বলে। বাড়িতে তো তন্দুর থাকে না সবার সেক্ষেত্রে মাইক্রো ওভেনে বানানো যায় এই জিভে জল আনা খাবারটি। কিন্তু যাদের বাড়িতে মাইক্রোওয়েভ ওভেন নেই তারা কি বাড়িতে তন্দুরি চিকেনের মজা নিতে পারবেন না। তাহলে আসুন দেখে নেওয়া যাক কীভাবে মাইক্রোওভেন ছাড়াই বাড়িতে বানাবেন তন্দুরি চিকেন।

উপকরণ:
মুরগির মাংস (উইথ স্কিন) ৫০০ গ্রাম (বড় টুকরো)
তেল ৩-৪ চা চামচ
ম্যারিনেশনের জন্য
পানি ঝরানো টক দই ১ কাপ
পেঁয়াজ এটি
লেবুর রস ২ টেবিল চামচ
রসুন বাটা ১ চামচ
আদাবাটা ১ চামচ
ধনে গুঁড়ো ১/২ চা চামচ
জিরে গুঁড়ো ধনে গুঁড়ো -১/২ চা চামচ
কাঁচা লঙ্কা দু’টি (কুচি)
গরম মশলা গুঁড়ো ২ টেবিল চামচ
লবণ স্বাদমতো
খাবার কমলা রং ২ ফোঁটা

প্রনালী :
মাংসের টুকরোগুলো ভাল করে ধুয়ে কিচেন টাওয়ালের সাহায্যে শুকনো করে নিন। একটি ধারালো ছুরির সাহায্যে মাংসের গায়ে ২-৩টি তেড়ছে করে চিড়ে দিন।
লবণ ও লেবু ভাল করে মেশান, যাতে লবণ পুরোপুরো দ্রবীভূত হয়ে যায় লেবুর রসে। এবার এ মিশ্রণটি ভাল করে ঘষে ঘষে মাংসের গায়ে লাগিয়ে নিন। ২০ মিনিট ফ্রিজে রেখে দিন।
বাটা পেঁয়াজ, আদা, রসুন, লঙ্কা, ও অন্যান্য শুকনো মশলাগুলো ভাল করে মিশিয়ে নিন। অতিরিক্ত পানি ঝরিয়ে নিন। এতে পানি ঝরানো টক দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। খাবার রংটাও দিয়ে দিন।
এই পেস্ট দিয়ে মাংস ভাল করে ম্যারিনেট করুন। যে অংশগুলো চিড়ে দিয়েছেন তাতে ভাল করে এ পেস্টটি আঙুল দিয়ে লাগান। আরো দেড় ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার একটি ফ্রাই প্যানে অল্প একটু তেল মাখিয়ে নিন। এবার মাংসের টুকরোগুলো রেখে উপর দিয়ে অল্প তেল ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে এক একটা দিক ১০-১৫ মিনিট হাল্কা আঁচে রান্না করে নিন। সবদিক ভাল করে হয়ে গেলে আঁচ থেকে প্যান নামিয়ে নিন।
এবার একটি রুটি সেঁকার জালি বা অন্য কোনো জালির উপরে মাংসের টুকরোগুলো রেখে গনগনে আঁচে একটু সেঁকে নিন। তন্দুরের ওই পোড়ো পোড়ো ব্যাপারটা এতে চলে আসবে। আর খেতেও একেবারেই তন্দুরে তৈরি তন্দুরি চিকেনের মতোই হবে।

তথ্য ও ছবি : ইন্টারনেট

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *