Breaking News

পরমাণু চুক্তি নিয়ে পর্যালোচনা শুরু

২০২০ সালে অনুষ্ঠেয় পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি পর্যালোচনা সম্মেলন বিষয়ে আলোচনা করতে ভিয়েনাতে জাতিসংঘের দপ্তরে প্রস্তুতিমূলক এক বৈঠক শুরু হয়েছে।ওই চুক্তির পর্যালোচনা বিষয়ে প্রতিনিধিগণ তীব্র ভাবে বিভক্ত। ১০০টিরও বেশী পরমাণু বিহীন দেশ গত মার্চ মাস থেকে নতুন এক চুক্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আলোচনা করে আসছে যার আওতায় পরমাণু অস্ত্রের উন্নয়ন, মালিকানা এবং ব্যবহার বৈধ ভাবে নিষিদ্ধ করা হবে। তবে এটি আর্ন্তজাতিক পরিস্থিতির বাস্তবকে উপেক্ষা করছে জানিয়ে পরমাণু শক্তিধর দেশসমূহ এবং তাদের মিত্র দেশগুলো কঠোর ভাবে এর বিরোধিতা করে আসছে।

অস্ট্রিয়ার প্রতিনিধি জানিয়েছেন যে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি সম্মেলনগুলোতে কোন ধরনের অগ্রগতি ছাড়া বারংবার একই বিষয়াবলীর পুনরাবৃত্তি করা হচ্ছে। নিষিদ্ধকরণ চুক্তি পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিকে শক্তিশালী করে তুলবে বলে তিনি আরও জানান।নতুন এক চুক্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আলোচনা চালিয়ে নেয়ায় উদ্যোগ নিয়ে আসছে অস্ট্রিয়া বলে ওই প্রতিনিধি আরও উল্লেখ করেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি জানান যে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি মেনে চলা গুরুত্বপূর্ণ।এই চুক্তি পরমাণু অস্ত্রের মালিকানা সীমিত করে তোলার পাশাপাশি উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়নের হুমকি দূর করতেও সাহায্য করে। ওই প্রতিনিধি আরও যুক্তি দেখান যে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তির কাঠামোর আওতায় বাস্তবসম্মত উপায়ে পরমাণু নিরস্ত্রীকরণের লক্ষ্যে পদক্ষেপ নিতে হবে।

পরোক্ষ ভাবে তিনি প্রস্তাবিত চুক্তির সমালোচনা করে বলেন যে ঐক্যমত্য ভাবে না এগোলে তা অগ্রগতির ভ্রম সৃষ্টি করতে পারে তবে সেটি বাস্তব নয় এবং এই ভ্রম খুব শিগগিরি দূর হয়ে যাবে। মে মাসের ১২ তারিখ পর্যন্ত এই প্রস্তুতিমূলক বৈঠক চলবে।

তথ্যসূত্র: ইন্টারনেট

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *