Breaking News

বিদেশী নাগরিকদের কর ফাঁকি ঠেকাতে বন্দরে এনবিআরের চেকপোস্ট

ঢাকা ডেস্ক: কর ফাঁকি দিয়ে যাতে কোন বিদেশী দেশ ত্যাগ করতে না পারে তার জন্য প্রধান তিন আন্তর্জাতিক বিমান বন্দর ও বেনাপোল স্থল বন্দরে আয়কর চেকপোস্ট বসাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, বিপুল সংখ্যক বিদেশী নাগরিক দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চ বেতনে চাকরি করছেন। কিন্তু তারা ঠিকমত কর দেন না। কর না দিয়েই আয়ের অর্থ নিজ দেশে নিয়ে যান। তাই এ সকল কর ফাঁকি ঠেকাতে দেশের বিমান ও স্থল বন্দরে আয়কর চেকপোস্ট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। হজরত শাহাজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর, সিলেটের ওসমানি আন্তর্জাতিক বিমান বন্দর ও বেনাপোল স্থল বন্দরে বসানো হবে এ চেকপোস্ট।

এনবিআর সূত্রে আরও জানা গেছে, কোন বিদেশী দেশ ত্যাগ করতে হলে এখন থেকে এনবিআরের আয়কর বিভাগ থেকে ছাড়পত্র নিয়ে যেতে হবে। আয়কর বিভাগের ছাড়পত্র না থাকলে বিমান ও স্থল বন্দর ত্যাগ করতে দিবে না আয়কর চেকপোস্টের কর্মকর্তারা। এর আগে এনবিআর স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিনিয়োগ বোর্ড, পুলিশের স্পেশাল ব্র্যাঞ্চ, এফবিসিসিআই, গোয়েন্দা সংস্থা, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (বেপজা) ও এনজিও বিষয়ক ব্যুরোর সঙ্গে বৈঠক করে তাদের হাতে থাকা বিদেশিদের তালিকা নিয়েছে।

একই সঙ্গে বিদেশীদের নিয়োগকারী প্রতিষ্ঠান থেকে তথ্য নিয়েছে এনবিআর। নিয়োগকারী প্রতিষ্ঠানের তথ্যানুযায়ী বর্তমানে দেশে মাত্র ১২ থেকে ১৫ হাজার বৈধ বিদেশী চাকুরীজীবী রয়েছে। কিন্তু অন্যান্য সংস্থার তথ্য বলছে ভিন্ন কথা। তাদের মতে দেশের বিভিন্ন ক্ষেত্রে চাকুরী ও ব্যবসায়ে জড়িত আছে প্রায় ৫ লাখ বিদেশী।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *