Breaking News

বৃষ্টির দিনে ‘মুরগি-চিংড়ি’ খিচুরি

ঢাকা ডেস্ক: বৃষ্টির খাবার মানেই কেউ কেউ মনে করেন খিচুরি। আর সেই খিচুরি যদি হয় একটু অন্য রকম! ভাবছেন, খিচুরির আবার অন্যরকম কি? তাহলে দেখে নিন।

প্রয়োজনীয় উপকরণ: পোলাওর চাল = ৩ কাপ (সিদ্ধ করা) মুরগীর মাংস = ১/২ কাপ চিংড়ি = ১/২ কাপ (মাঝারি সাইজের) স্কুইড রিং = ১/২ কাপ সবুজ মটরশুঁটি, আধা সেদ্ধ করে নেয়া = ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি = ১ টেবিল চামচ রসুন কুচি = ৪ টেবিল চামচ হলুদ গুড়ো = ১/৪ চা চমচ মরিচ গুড়ো = ১ চিমটি ধনে গুড়ো = ১/২ চামচ পাপরিকা পাউডার = ২ চা চামচ ( না পেলে লাল মরিচ গুঁড়ো দিন ) টমেটো কুচি = ১ কাপ মাশরুম কুচি = ১/২ কাপ লবণ = স্বাদমত তেল ২ = টেবিল চামচ চিকেন /ভেজিটেবল স্টক = ৪ কাপ।

প্রস্তুত প্রণালি: প্রথমে পাত্রে তেল গরম করে তাতে রসুন কুঁচি ছেড়ে দিয়ে কয়েক সেকেন্ড নাড়ুন। হালকা ভাজা হলেই টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করে পাপরিকা পাউডার আর হলুদ গুড়ো, মরিচ গুড়ো ও ধনে গুড়ো দিয়ে নিন। টমেটোটা গলে গেলে এতে চাল, লবণ আর মাশরুম দিয়ে খানিকক্ষণ ভাজুন। এতে এবার স্টক দিয়ে নাড়াচাড়া করে রান্না করুন ৫ মিনিট। এখন এতে মুরগীর মাংস চিংড়ি আর স্কুইড রিং আর মটরশুটি দিয়ে রান্না করুন আরো ১৫ মিনিট। কম আঁচে ঢাকনা লাগিয়ে অনেকটা পোলাও ঠিক যেভাবে রান্না হয় ওই ভাবেই। ঝরঝরে খেতে পারেন, আবার হালকা নরম হলেও কোনো অসুবিধা নেই। চাল সিদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। উপরে ধনিয়া পাতা কুচি ছিটিয়ে দিতে পারেন, না দিলেও হবে, টস টসে রসালো লেবুর সাথে পরিবেশন করুন এই মজার খিচুরি। খাবার সময় লেবু চিপে খেতে ভুলবেন না ।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *