Breaking News

ব্যাটিং ক্যারিয়ারে সেরা র‌্যাঙ্কিংয়ে সাকিব

ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স উপহার দিয়েছেন সাকিব আল হাসান। তুলে নিয়েছেন রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি। এর পুরস্কার পেলেন টাইগার অলরাউন্ডার আইসিসির র‌্যাঙ্কিং প্রকাশ হতেই। টেস্টে ব্যাটিংয়ে ক্যারিয়ার-সেরা র‌্যাঙ্কিংয়ে উন্নীত হয়েছেন সাকিব। আট ধাপ এগিয়ে ২৩ নম্বরে ওঠে এলেন তিনি। ১০ ধাপ উন্নতি করে ৩৫ নম্বরে উঠে এসেছেন একই টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করা অধিনায়ক মুশফিকুর রহীম। টেস্ট অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে রয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তবে অশ্বিনের (৪৮৩) সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়ে আনার দারুণ সুযোগ পাচ্ছেন দ্বিতীয় স্থানে থাকা সাকিব (৪৩৬)। এটা সাকিবের সেরা রেটিং। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টেও যদি অলরাউন্ড পারফরম্যান্স উপহার দিতে পারেন তবে সেই ব্যবধান আরো কমে আসবে।

মঙ্গলবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে রয়েছেন তামিম ইকবাল। এই টাইগার ব্যাটসম্যান এখন ব্যাটিংয়ে ২০ নম্বরে। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি করা মুমিনুল হক রয়েছেন ২৮ নম্বরে। মাহমুদউল্লাহ ৫৪, ইমরুল কায়েস ৫৬, সাব্বির রহমান ৯৪ নম্বরে আছেন। অন্যদিকে সাকিবের সঙ্গে রেকর্ড ৩৫৯ রানের জুটি গড়ার পথে ১৫৯ রান করা মুশফিক ১০ ধাপ লাফিয়ে উঠে এসেছেন ৩৫ নম্বরে। সাকিব ওখানে খেলেছিলেন ২১৭ রানের ইনিংস। ওটি তার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। আর ইনিংসটি বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি বোলারদের মধ্যে সাকিব ১৫ নম্বরে রয়েছেন। তিনিই দেশের সেরা ওখানে। মেহেদী হাসান মিরাজ ৩৬ ও তাইজুল ইসলাম রয়েছেন ৩৯ নম্বরে।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং পারফরম্যান্স উপহার দিয়েছেন কাগিসো রাবাদা। এর ফলও পেলেন এই প্রোটিয়া তরুণ পেসার। আইসিসি প্রকাশিত বোলারদের সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী, তিন ধাপ এগিয়ে পাঁচ নম্বরে ওঠে এসেছেন রাবাদা। ফলে দক্ষিণ আফ্রিকান বোলারদের মধ্যে শীর্ষে থাকা ডেল স্টেইনকে ছাড়িয়ে গেলেন তিনি।

অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে ১৩৪ রানের দারুণ এক ইনিংস খেলা আমলারও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। চার ধাপ এগিয়ে ছয় নম্বরে ওঠে এসেছেন এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। জোহানেসবার্গে নিজের শততম টেস্ট খেলতে নামেন আমলা। ইতিহাসের মাত্র অষ্টম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি। ২০১৩ সালে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার পর ২০১৬ সালে বাজে সময় পার করেন আমলা। নেমে যান ১০ নম্বরে। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ ব্যাটিং করে এগিয়ে গেলেন আমলা।

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ১ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। দুই নম্বরে ভারতের বিরাট কোহলি। আর বোলিং র‌্যাঙ্কিংয়ে ১ ও ২ নম্বরে যথাক্রমে ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।

 

তথ্যসূত্র: ইন্টারনেট

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *