Breaking News

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বরখাস্ত ফন খাল

স্পোর্টস ডেস্ক: ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে বরখাস্ত হয়েছেন লুই ফন খাল। সোমবার রাতে ক্লাবের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে খবরটি নিশ্চিত করে ‘রেড ডেভিলস’ কর্তৃপক্ষ। ২০১৪ সালে তিন বছরের চুক্তিতে ওল্ড ট্র্যাফোর্ডে যোগ দিলেও দল আশানুরূপ পারফরম্যান্স না করায় এক বছর বাকি থাকতেই চাকরি হারাতে হলো ডাচ কোচ ফন খালকে। দলের টানা হতাশাজনক পারফরম্যান্সের কারণে মৌসুমের মাঝামাঝি সময় থেকেই ফন খালের চাকরি হারানোর সম্ভাবনা নিয়ে খবর হতে থাকে। সবশেষ এবারের ইপিএলে ইউনাইটেড পঞ্চম হওয়ায় তাদের চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন শেষ হয়ে যায়।

গত শনিবার এফএ কাপের ফাইনালে ক্রিস্টাল প্যালেসকে হারিয়ে ‘রেড ডেভিলস’ নামে পরিচিত দলটি শিরোপা উদযাপন করলেও তা ফন খালের চাকরি বাঁচানোর জন্যে যথেষ্ট ছিল না।
চুক্তি শেষের আগেই চাকরি হারাতে হওয়ায় হতাশ নেদারল্যান্ডসের সাবেক কোচ ফন খাল। ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে তিনি বলেন, “চুক্তির তিন বছর পূর্ণ করতে না পারায় আমি খুবই হতাশ।” ইউনাইটেডে যোগ দেওয়ার আগে ইংলিশ ফুটবলে কোচিং করানোর কোনো অভিজ্ঞতা না থাকলেও ইউরোপের ফুটবলে দারুণ সফল ছিলেন ৫৪ বছর বয়সী ফন খাল। নেদারল্যান্ডসের দল আয়াক্স, স্পেনের বার্সেলোনা ও জার্মানির বায়ার্ন মিউনিখের হয়ে ভিন্ন তিনটি দেশের ঘরোয়া লিগ জিতেছেন তিনি। তাছাড়া আয়াক্সকে ১৯৯৪-৯৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতান ফন খাল। তবে ফন খালের ইপিএল অভিজ্ঞতা তেমন সুখকর হল না। ২০১৪ সালের মে মাসে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন বার্সেলোনা, বায়ার্ন মিউনিখের সাবেক এই কোচ। তার অধীনে প্রথম মৌসুমে লিগে চতুর্থ হয় ইউনাইটেড। এ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব থকেই বাদ পড়ে তারা। এফএ কাপের শিরোপা তাই তার ইউনাইটেড ক্যারিয়ারে সান্ত্বনা হয়েই রইল।

বিদায়বেলায় ইউনাইটেডের শুভকামনায় ফন খাল বলেন, “আমি বিশ্বাস করি, দল এখন খুব ভালো অবস্থায় আছে। এখান থেকে তারা সামনে এগিয়ে যাবে এবং আরও বড় সাফল্য অর্জন করবে।” ব্রিটিশ গণমাধ্যমগুলোর খবর, ফন খালের জায়গায় ইউনাইটেডের কোচ হিসেবে যোগ দিতে পারেন মরিনিয়ো। ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ অভিজ্ঞ মরিনিয়ো। এখানে সাফল্যেরও কমতি নেই স্বঘোষিত এই ‘স্পেশাল ওয়ানের’। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চেলসিকে দু’বার প্রিমিয়ার লিগ শিরোপা জেতানো মরিনিয়ো

দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালের জুনে লন্ডনের ক্লাবটিতে যোগ দেন। ২০১৪-১৫ মৌসুমে চেলসিকে পঞ্চমবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নও করান, কিন্তু এর সাত মাস পর গত ডিসেম্বরে দলের শোচনীয় অবস্থার জন্য ছাঁটাই হন এই পর্তুগিজ। দুই মেয়াদে তার অধীনে চেলসি তিনটি লিগ শিরোপা, তিনটি লিগ কাপ ও একটি এফএ কাপ জেতে। বরখাস্ত হওয়ার পর বেকার ছিলেন মরিনিয়ো।

২০১০ থেকে ২০১৩ পর্যন্ত মরিনিয়ো ছিলেন সান্তিয়াগো বের্নাবেউয়ে। এই সময়ে তিনি লা লিগা ও কোপা দেল রের শিরোপা এনে দেন রিয়াল মাদ্রিদকে। এর আগে ইন্টার মিলানে দুই বছরের মেয়াদে দুটি সেরি আ, একটি ইতালিয়ান কাপ আর একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতান মরিনিয়ো। ক্যারিয়ারের শুরুর দিকে নিজের দেশের দল পোর্তোকেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন তিনি।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *