Breaking News

যুক্তরাষ্ট্র–জাপান–ভারতের যৌথ নৌ মহড়ায় চীনের নজরদারি

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম প্রশান্ত মহাসাগরে গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের বিমানবাহী জাহাজ জন সি স্টেনিসের ওপর নিবিড় নজরদারি করে চীনের একটি জাহাজ। জাপানের ম্যারিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্সের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা এই দাবি করেন। মার্কিন এই রণতরি প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্র-ভারত-জাপানের চলমান নৌ মহড়ায় অংশ নেয়। যে অঞ্চলে এই মহড়া চলছে তা দক্ষিণ চীন সাগরের কাছে। চীন এ সাগরের পুরোটারই মালিকানা দাবি করে। যদিও এ সাগর-সংলগ্ন কয়েকটি দেশ চীনের এ দাবিকে প্রত্যাখ্যান করে আসছে।

১০ জুন থেকে আট দিনব্যাপী এই নৌ মহড়া শুরু হয়। ‘মালাবার’ সাংকেতিক নামে এই মহড়া চলছে জাপানের ওকিনাওয়ান দ্বীপপুঞ্জ-সংলগ্ন সাগরে। এই মহড়ায় এফ-১৮ যুদ্ধবিমানবাহী জাহাজ জন সি স্টেনিস ছাড়াও নয়টি জাহাজ অংশ নিয়েছে। এর মধ্যে আছে হেলিকপ্টারবাহী জাপানের একটি জাহাজ এবং ভারতের একটি রণতরি।মহড়া চলার সময় দক্ষিণ চীন সাগরে নজরদারিতে থাকা চীনের একটি জাহাজ অনুসরণ করতে থাকে মার্কিন জাহাজটিকে। বার্তা সংস্থা এপির খবরে জাপানের ডেপুটি চিফ কেবিনেট সেক্রেটারি হিরোশিজে সেকোকে উদ্ধৃত করে বলা হয়, গতকাল খুব সকালে চীনের একটি গোয়েন্দা জাহাজ জাপানের জলসীমায় প্রবেশ করে। দেড় ঘণ্টা পর এটি জলসীমা ত্যাগ করে। জাপানের সরকারি গণমাধ্যম এনএইচকেতে বলা হয়, ২০০৪ সালের পর এই প্রথম চীনের কোনো জাহাজ জাপানের জলসীমায় প্রবেশ করল।

যুক্তরাষ্ট্র-জাপান-ভারতের এই নৌ মহড়াকে কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই মহড়ায় অংশ নিয়ে জাপান এ অঞ্চলে দিন দিন বাড়তে থাকা চীনের নিয়ন্ত্রণের শক্তির বিরুদ্ধে নিজের অবস্থান সংহত করতে চায়। পূর্ব চীন সাগরে একটি বিতর্কিত দ্বীপে জাপানের ৩৮ কিলোমিটার ভেতরে সম্প্রতি একটি চীনা যুদ্ধজাহাজ ঢুকে পড়লে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *