Breaking News

শাহী মোরগ পোলাও

শাহী মোরগ পোলাও খুবই সুবাদু একটি খাবার যা খেতে সবাই খুব পছন্দ করে। কিন্তু রেসিপি না জানা থাকায় তৈরি করে খাওয়া হয় না। তাই আজ আপনাদের দিচ্ছে শাহী মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি। এই রেসিপি তৈরি করা সহজ আর ঝামেলা মুক্ত এবং তৈরি করতে সময়ও লাগে কম। এখন ঘরেই তৈরি করে তাক লাগিয়ে দিন সবাইকে। তাহলে জেনে নিন রেসিপি আর তৈরি করুন মিজাদার শাহী মোরগ পোলাও।

উপকরণ :
দেশি মোরগ ২ টা, পোলাও এর চাল ১ কেজি, পেয়াজ কুচি ১ কাপ, পেয়াজ বাটা ১/২ কাপ, টকদই ১/২ কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, ধনিয়া গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, এলাচ দারুচিনি ৩–৪টা করে, তেজপাতা ২টা, জায়ফল জয়ত্রী বাটা ১/২ চা চামচ, মাওয়া ১/২ কাপ, ঘি ১/৪কাপ, তেল ১/২ কাপ, লবণ পরিমান মত, কাচামরিচ ৭-৮ টা, বাদাম ৮-১০ টা, কিশমিশ ৮-১০ টা, চিনি ১ চা চামচ, কেওড়া জল ২ চা চামচ
প্রণালি :
দেশি মোরগ চার বা আট টুকরা করে কেটে ধুয়ে নিন। পোলাও এর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাড়িতে তেল গরম করে পেয়াজ কুচি ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। ওই তেলে এলাচ দারুচিনি তেজপাতা পেয়াজবাটা দিন। ৩-৪ মিনিট পর আদা, রসুন, ধনে ও মরিচ গুড়া দিয়ে লবণ দিয়ে দিন। এরপর মোরগের কাটা পিস জায়ফল ও জয়ত্রী বাটা দিয়ে ঢেকে দিন। ভালোমত কষান। কষানো হয়ে গেলে টকদই দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
এরপর মাংস সিদ্ধ হয়ে গেলে হাড়ি থেকে মোরগের পিসগুলো আলাদা পাত্রে তুলে রাখুন। বাকি তেল মশলা তে ঘি ও চাল দিয়ে কষান। চালের দ্বিগুন গরম পানি দিন। পোলাও হয়ে এলে মাঝখান থেকে চাল সরিয়ে তুলে রাখা মাংস দিন। পাশ থেকে পোলাও তুলে মাংস ঢেকে দিন। বেরেস্তা, মাওয়া, চিনি, কেওড়া জল, কাচামরিচ বাদাম কুচি ছিটিয়ে দমে রেখে দিন ১/২ ঘণ্টা। তার পরা গরম গরম পরিবেশন করুন দারুন স্বাদের শাহী মোরগ পোলাও।

তথ্য ও ছবি : ইনটারনেট

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *