Breaking News

সিরিয়া-রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা নয়: জি-৭

রাসায়নিক হামলার জবাবে সিরিয়া এবং রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে একমত হতে পারেনি জি-৭ ভুক্ত দেশগুলো। ইতালিতে জি-৭ দেশগুলোর বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরা সুনির্দিষ্টভাবে রাশিয়া এবং সিরিয়ার সামরিক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্রিটিশ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। যুক্তরাজ্য আশা করেছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের রাশিয়া সফরের আগে নিষেধাজ্ঞার পদক্ষেপ তার অবস্থানকে আরও শক্তিশালী করবে।

কিন্তু সম্মেলনের যৌথ বিবৃতিতে নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়নি। ইতালির পররাষ্ট্রমন্ত্রী এঞ্জেলিনো আলফানো বলেন, “নতুন করে অতিরিক্ত কোনও নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে কোনও মতৈক্য হয়নি।” জি-৭ পররাষ্ট্রমন্ত্রীরা নিষেধাজ্ঞায় সমর্থন না দিয়ে বরং খান শেইখৌন শহরে রাসায়নিক হামলার ঘটনাটি তদন্তের পক্ষে মত দিয়েছেন। গত সপ্তাহে বিদ্রোহী নিয়ন্ত্রিত ওই শহরটিতে রাসায়নিক গ্যাস হামলার জবাবে যুক্তরাষ্ট্র সিরিয়ার বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

ইতালির পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, জি-৭ রাশিয়াকে আবারও কোণঠাসা করে ফেলতে চায় না। তারা বরং রাশিয়ার সঙ্গে আলোচনার পথই বেছে নিতে চায় এবং এর মাধ্যমে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ওপর চাপ সৃষ্টির চেষ্টা চলবে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *