Breaking News
(Files) A 24 May 1991 file photo showing the funeral procession for slain prime minister Rajiv Gandhi moving through the crowded streets of New Delhi. Gandhi was was killed by a suicide bomber in Sriperumbudur, Tamil Nadu State during a campaign visit. AFP PHOTO Douglas E. CURRAN

স্বেচ্ছামৃত্যু চেয়ে রাজীব গান্ধীর হত্যাকারীর আবেদন

তামিলনাড়ু সরকার এবং রাজ্য কারা কর্তৃপক্ষের কাছে স্বেচ্ছামৃত্যু চেয়ে লিখিত আবেদন করেছে ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারী রবার্ট পেজ। রাজীব হত্যায় জড়িত থাকার অভিযোগে যে ৭ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ, এলটিটিই–র কমান্ডো বাহিনীর সদস্য রবার্ট পেজ ছিল তাদের অন্যতম। আবেদন পত্রে রবার্ট লিখেছে, গত ২৭ বছর ধরে জেলে বন্দী থেকে সরকারের মনোভাব সে বুঝে গিয়েছে। এত বছরে তার কোনও আত্মীয় তার সঙ্গে দেখাও করতে যায়নি। ফলে জীবনে বেঁচে থাকার অর্থ এখন তার কাছে মূল্যহীন। সে জন্য রাজ্য সরকারের কাছে স্বেচ্ছামৃত্যু চান তিনি।

রবার্ট আরও বলেছে, বিচার চলাকালীন বিচারপতিদের বেঞ্চের একজন বিচারপতি তাকে বলেছিলেন, নির্দোষ হয়েও সাজা ভুগতে হচ্ছে তাকে। তবে ধরা পড়ার পর পুলিশের কাছে রাজীব হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার কথা সে স্বীকার করে। গত বছর রাজীব গান্ধীর হত্যাকারীদের রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তামিলনাড়ু সরকার। শীর্ষ আদালত রাজ্যের আবেদন খারিজ করে দেয়। ২০১৫ সালে তামিলনাড়ু সরকার দোষীদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। রাজ্যের সেই সিদ্ধান্ত বাতিল করে সুপ্রিম কোর্ট বলেছিল, এ ধরনের মামলায় সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্যের উচিত কেন্দ্রের সঙ্গে আলোচনা করে নেওয়া।

সূত্রঃ আজকাল

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *